download tika card

আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করছি আপনারা সকলেই ভাল আছেন। কোভিড-১৯ ভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য যারা অনলাইনে আবেদন করেছিলেন, তারা ইতিমধ্যেই ভাইরাসের প্রথম ডোস অথবা দ্বিতীয় ডোস এর টিকা নিয়ে নিয়েছেন।

করোনাভাইরাস এর নতুন ধরণ ইতিমধ্যেই সনাক্ত হয়ে গেছে। এবং ওমিক্রণ চারদিকে ছড়িয়ে পড়ছে। সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে সরকার। করোনা ভাইরাসের টিকা নেওয়ার সনদ ছাড়া কেউ কোন রেস্টুরেন্ট বা হোটেলে খাবার খেতে পারবে না। এইরকম নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেশে অনেক মানুষই রয়েছে যারা করোনাভাইরাস এর দুটো টিকা গ্রহণ করেছেন। কিন্তু এখনো টিকা কার্ড সংগ্রহ করেন নি।

আবার অনেকে রয়েছেন টিকা কার্ড সম্পর্কে কোন ধারনাই নেই। এই গুরুত্বপূর্ণ সনদ না থাকার কারণে আপনার অনেক সমস্যা হতে পারে। তাই যারা এখনো টিকা সনদ গ্রহণ করেননি তারা নিম্ন পদ্ধতির মাধ্যমে খুব সহজেই টিকা কার্ড নিতে পারবেন। অনলাইনে টিকা কার্ড খুব সহজে সংরক্ষণ করা যায়। এটা একদমই জটিল কোনো বিষয় নয় আপনি ঘরে বসে করতে পারবেন। এর জন্য আপনাকে কি কি করতে হবে তা বিস্তারিত নিচে দেওয়া আছে আপনি সেটা অনুসরণ করে করতে পারবেন।

কিন্তু আপনারা সকলেই জানেন ভাইরাসের টিকা গ্রহণ করলেই হবে না, আপনাকে অবশ্যই ভাইরাসের টিকা কার্ড গ্রহণ করতে হবে। যেটা সরকার কর্তৃক নির্দেশিত। যারা টিকা দিয়েছেন অথবা অনলাইনে রেজিস্ট্রেশন করার মাধ্যমে টিকা গ্রহণ করেছেন। তারা কিভাবে তাদের টিকা কার্ড সংগ্রহ করতে পারেন এই বিষয়ে বিস্তারিত এই পোস্টে পেয়ে যাবেন।

আমি step-by-step আপনাদের দেখানোর চেষ্টা করব কিভাবে আপনারা খুব সহজেই টীকা কর্ডটি সংগ্রহ করতে পারবেন আপনার হাতে থাকা মোবাইল ফোনটি দিয়ে।

  • আপনারা প্রথমে আপনার এন্ড্রয়েড ফোনে থাকা যেকোনো একটি ব্রাউজার অপেন করবেন। এবং ব্রাউজারের সার্চ বক্সে নিচে দেখানো ছবির মতো এই লিংকটি পেস্ট করবেন। https://surokkha.gov.bd

surokkha googleলিংকটি পেস্ট করার পর ইন্টারে চাপ দেবেন।

  • পরবর্তীতে আপনাদের সামনে নিম্নে প্রদর্শিত পেজটি আসবে। আপনারা এই পেজ থেকে টিকা কার্ড সংরক্ষণ করুন এই বাটনটিতে ক্লিক করবেন।

tika card collect

টিকা কার্ড সংগ্রহ এই বাটনটি থেকে আপনারা আপনাদের কাঙ্খিত টিকা কার্ডটি সংগ্রহ করতে পারবেন।

  • পরবর্তীতে আপনাদের সামনে এরকম একটি পেজ আসবে-

tika nID

এইরকম পেইজ আসার পর আপনারা অবশ্যই যদি জন্ম নিবন্ধন দিয়ে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে জন্মনিবন্ধন সিলেক্ট করবেন। আর যদি আপনারা জাতীয় পরিচয় পত্র দিয়ে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে অবশ্যই জাতীয় পরিচয় পত্র সিলেক্ট করবেন।

এবং সিলেক্ট করার পরবর্তী সময়ে আপনাকে অবশ্যই আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বার, জন্ম তারিখ এবং আপনার বয়স দিতে হবে। এবং উপরোক্ত তথ্যগুলি দেওয়ার পরবর্তীতে যাচাই করুন এই বাটনে ক্লিক করবেন।

এবং যাচাই করার পরবর্তীতে আপনাদের সামনে টিকা কার্ডটি আসবে। এবং আপনারা খুব সহজেই আপনাদের কাঙ্খিত টিকা কার্ড টি ডাউনলোড করতে পারবেন। অবশ্যই এটি একটি পিডিএফ ফাইল ফরম্যাট এ ডাউনলোড হবে। আপনারা যারা এই কার্ডটি প্রিন্ট করতে চান তারা অবশ্যই যে কোনো কম্পিউটার এর দোকান থেকে প্রিন্ট করে নেবেন।

এছাড়া আপনার বাসায় যদি প্রিন্টার থাকে তাহলে অবশ্যই সেটা দিয়ে প্রিন্ট করতে পারবেন।

  • এছাড়া আপনার যদি জন্ম নিবন্ধন দিয়ে রেজিস্ট্রেশন করা থাকে তাহলে আপনারা অবশ্যই জন্ম নিবন্ধন অপশনে সিলেক্ট করবেন।

এবং জন্ম নিবন্ধন অপশন সিলেক্ট করার পর আপনার আর নিম্নলিখিত তথ্যাবলী সুন্দর করে পূরণ করবেন। এতে করে আপনার জন্ম নিবন্ধন এর নাম্বার এবং আপনার জন্ম তারিখ প্রয়োজন হবে।

সবকিছু দিয়ে যাচাই করুন অপশনে ক্লিক করলে আপনারা আপনাদের টীকা কার্ড টি পেয়ে যাবেন।

আশা করছি আপনারা বুঝতে পেরেছেন আপনারা কিভাবে টিকা কার্ড খুব সহজেই ডাউনলোড করে নিতে পারেন এবং অবশ্যই এটা আপনাদের প্রয়োজন পড়বে। উপরোক্ত পদ্ধতি অনুসরণ করলে আপনারা খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন ধন্যবাদ।

I hope you are enjoying this article. Thanks for visiting this website.