এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া যশোর পুলিশ লাইন স্কুলের শিক্ষার্থীদের উল্লাস।

এসএসসি রেজাল্ট ২০২২ কবে দিবে? এই প্রশ্ন এখন ২০২২ সালে এসএসসি পরীক্ষা দেয়া সকল পরীক্ষার্থীর মাথায়। প্রতিটি পাবলিক পরীক্ষা শেষে পরীক্ষার্থীরা তাঁদের ফল প্রকাশ নিয়ে চিন্তিত থাকে। এসএসসি পরীক্ষার ক্ষেত্রেও এর ব্যতিক্রম নয়। চলতি বছরের এসএসসি পরীক্ষা গত ১৪ নভেম্বের শুরু হয়ে তা শেষ হয় ২৭ নভেম্বের তারিখে। তাই এখন শুধুই ফলাফল প্রকাশের পালা। তবে গোটা বিশ্বেই করোনা মহামারীতে সব পরিস্থিতিই বদলে গিয়েছে গত কয়েক দিনে। ফলে এসএসসি ফলাফল প্রকাশ নিয়েও তৈরি হয়েছে ধোঁয়াশা। যদিও শিক্ষা মন্ত্রণালয় আশ্বস্ত করেছে যে, ঠিক সময়েই প্রকাশিত হবে এসএসসি ফল ২০২২।

আপনিও কি এসএসসি পরীক্ষার ফল প্রকাশের তারিখ জানতে চাচ্ছেন? আজকের পোস্টটি মূলত এই টপিক নিয়েই। তাই পুরো পোস্টটি মনোযোগ দিয়ে পড়লে আপনি জানতে পারবেন এসএসসি রেজাল্ট ২০২২ প্রকাশের তারিখ সহ প্রাসঙ্গিক সকল তথ্য। চলুন তবে শুরু করা যাক।

এসএসসি পরীক্ষার ফল প্রকাশের তারিখ জেনে নিন। আগামী ৩১.০৫.২০২২ তারিখে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

এক নজরে ২০২২ সালের এসএসসি পরীক্ষা

মূলত ৯ম ও ১০ম শ্রেণীর পাঠ্যপুস্তকের উপর ভিত্তি করে নেয়া হয়ে থাকে। এই পরীক্ষা শিক্ষামন্ত্রণালয়ের নিয়ন্ত্রনে হলেও মোট ১১টি শিক্ষা বোর্ড এর অধীনে পরীক্ষা নেয়া হয়ে থাকে। যার মধ্যে ৯টি শিক্ষা বোর্ড সাধারন শিক্ষার, ১টি মাদ্রাসা শিক্ষার এবং অপরটি কারিগরি শিক্ষার।

প্রতিবছরের ন্যায় এবছরেও অনুষ্ঠিত হয়েছে এসএসসি পরীক্ষা। চলতি বছরের এসএসসি পরীক্ষাটি ফেব্রুয়ারির ১ তারিখে শুরু হওয়ার কথা থাকলেও তা ঢাকা সিটি নির্বাচনের কারণে পিছিয়ে ৩ ফেব্রুয়ারি শুরু হয়। আর তত্ত্বীয় এবং ব্যবহারিক পরীক্ষা মিলিয়ে শেষ হয় ১২ মার্চ। এবারের এসএসসি পরীক্ষা ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। দেশের পাশাপাশি এবার বিদেশ থেকেও প্রবাসী বাংলাদেশী পরীক্ষার্থীরা অংশ নেয় এসএসসি পরীক্ষায়। সব মিলিয়ে ৩৫০৪ টি কেন্দ্রে অনুষ্ঠিত হয় গুরুত্বপূর্ণ এই পরীক্ষাটি।

করোনা ভাইরাসের কারণে এসএসসি রেজাল্ট পেছানো হবে কি?

পরীক্ষা তো শেষ! এবার একটাই প্রশ্ন, রেজাল্ট দিবে কবে? এই প্রশ্ন আরও বেড়ে গেছে করোনা পরিস্থিতির কারণে। কারণ, বিশ্বমহামারী করোনাতে অন্যান্য দেশের মতো বাংলাদেশও লকডাউন অবস্থায় আছে। ফলে পরীক্ষার্থী ও অভিভাবকদের মনে প্রশ্ন উঠেছে, করোনা ভাইরাসের কারণে এসএসসি রেজাল্ট দেড়ি হবে কি? কিংবা এসএসসি পরীক্ষার ফলাফল পেছানো হবে কিনা? এমন প্রশ্নের উত্তরে, শিক্ষা মন্ত্রণালয় এখন পর্যন্ত আশ্বস্ত করেছে যে, এসএসসি রেজাল্ট ২০২২ যথাযথ সময়েই প্রকাশ করা হবে।

এসএসসি রেজাল্ট ২০২২ কবে দিবে?

এসএসসি পরীক্ষা যথাযথ সময়ে দেওয়া হবে বলে শিক্ষামন্ত্রনালয় জানালেও। এখন পর্যন্ত ফলাফল প্রকাশের নির্দিষ্ট কোন তারিখ জানায়নি তাঁরা। তবে বিভিন্ন তথ্যসূত্র থেকে জানা গেছে, ৩০ ডিসেম্বর প্রকাশিত হবে এসএসসি পরীক্ষার ফলাফল। উল্লেখ্য যে, পরীক্ষা শেষে ২-৩ মাসের মধ্যেই প্রকাশিত হয় এসএসসি রেজাল্ট। যেহেতু গত ২৭ নভেম্বের শেষ হয়েছে এসএসসি পরীক্ষা ২০২২। সেহেতু মে মাসেই ফলাফল প্রকাশ করা হবে বলে অনুমান করা যাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দিষ্ট তারিখ জানানো হলেই এই পোস্টে তা আপডেট করে দেয়া হবে। তাই নিয়মিত চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

আগে প্রথমে প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি তুলে দেওয়া হতো। এরপর শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত জানাতেন। কিন্তু এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন সফরে থাকায় তা হচ্ছে না।

SSC রেজাল্ট ২০২২ দেখুন অনলাইনে

 

মোবাইল এসএমএস এর মাধমে এস এস সি ফলাফল ২০২২ জানা যাবে যেভাবেঃ

SMS এর মাধ্যমে ফলাফল পাওয়ার পদ্ধতিঃ
SSC<Space>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<Space>রোল নম্বর<Space>পাশের বছর

এরপর পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ SSC RAJ 123456 2022 পাঠিয়ে দিন 16222 নম্বরে।

SMS পদ্ধতি মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্যঃ
Dakhil<Space>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<Space>রোল নম্বর<Space>পাশের বছর

এরপর পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ  Dakhil MAD 123456 2022 পাঠিয়ে দিন 16222 নম্বরে।

এসএসসি ভোকেশনালের জন্যঃ
SSC<Space>আপনার বোর্ড এর নামের প্রথম ৩ অক্ষর<Space>রোল নম্বর<Space>পাশের বছর

পাঠিয়ে দিন 16222 নম্বরে।

উদাহরণঃ  SSC Tec 123456 2022 পাঠিয়ে দিন 16222 নম্বরে।

SSC Result 2022 কবে দিবে?

SC ফলাফল 2022 – এস এস সি রেজাল্ট ২০২২। গত বছর ২০ লক্ষাধিক পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা এবং উৎকণ্ঠার অবসান ঘটিয়ে শিক্ষা মন্ত্রানালয় SSC পরীক্ষার ফলাফল প্রকাশ করে গত ৩০ ডিসেম্বর ২০২২। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষার গড় পাসের হার ছিল ৭৭.৭৭ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। ১০ বোর্ডে মোট ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছিল ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন।

কখন এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে?

সাধারণত, এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষের ৬০ থেকে ৭৫ দিন পর রেজাল্ট প্রকাশিত হয়। এবছর এসএসসি ও সমমানের পরীক্ষা ফেব্রুয়ারী মাসের ২ তারিখে শুরু হয় এবং মার্চ মাসের ৫ তারিখে শেষ হয়। আপনি মাধ্যমিক শিক্ষা বোর্ডের এই ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি ও সমমানের ফলাফল জানতে পারবেন। সারাদেশে একযোগে মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.educationboardresults.gov.bd -এ সকল বোর্ডের ফলাফল এক সাথে প্রকাশিত হবে। শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা করছে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে ৩০ ডিসেম্বর

I hope you are enjoying this article. Thanks for visiting this website.