ssc result 2021

SSC and equivalent examination results may be checked from your mobile phones Online. Once the SSC result is published by the Board, the result may be checked through Online and SMS system.

এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ। এই পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪০ হাজার ২৮ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন।

আজ রোববার বেলা ১১ টার পরে শিক্ষা মন্ত্রণালয়ে ফেসবুক লাইভের মাধ্যমে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। এর আগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে ফলপ্রকাশ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় শিক্ষাবোর্ডগুলোর চেয়ারম্যানেরা শিক্ষামন্ত্রীর হাতে ফলাফলের কপি তুলে দেন।

এবার কেবল ওয়েবসাইট ও মুঠোফোনের মাধ্যমে শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

SSC Result 2022

যেসব পরীক্ষার্থী নির্ধারিত নিয়মে মুঠোফোনে খুদে বার্তা পাঠিয়ে প্রাক্‌নিবন্ধন করেছে, তাদের মুঠোফোন নম্বরে খুদে বার্তা পাঠিয়ে ফল জানিয়ে দেওয়া হবে।

গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। মোট পরীক্ষার্থী ছিল প্রায় সাড়ে ২০ লাখ।

পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ: 30 December 2022

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুল খায়ের এ তথ্য জানান। তিনি বলেন, ‘সেখানেই শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা শিক্ষামন্ত্রীর হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন।’ এবার এসএসসিতে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা  ফেব্রুয়ারি শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি শেষ হয়। ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি শুরু হয়ে ৫ মার্চ শেষ হবে।

মাদরাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ৩ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি শেষ হয় এবং ব্যবহারিক পরীক্ষা ২৯ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ মার্চ।

এসএসসি রেজাল্ট ২০২২ দেখুন

এবার এই পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নিয়েছেন। এদের মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।

এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছর ১০ বোর্ডে গড় পাসের হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এসএসসিতে পাসের হার ৭৯ দশমিক ৪০, মাদরাসা বোর্ডে পাসের হার ৭০ দশমিক ৮৯ ও কারিগরি বোর্ডে ৭১ দশমিক ৯৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিলেন এক লাখ ১০ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী।

SSC Result 2022 এসএসসি পরীক্ষার ফল ২০২২

রেওয়াজ অনুযায়ী বোর্ড চেয়ারম্যানরা সাধারণত প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি সফরে লন্ডনে অবস্থান করায় এবার সেই রেওয়াজের ব্যত্যয় হলো।

শাহেদুল খবির গণমাধ্যমকে বলেন, আন্তঃশিক্ষাবোর্ডের নিয়মিত সভায় আজকে এসএসসি রেজাল্ট প্রকাশের সময় নির্ধারণ করা হয়েছে। সেখানে ৬ মে দিন ধার্য করা হয়েছে। পরীক্ষার পর ৬০ দিনের মধ্যে SSC Result 2022 প্রকাশকে কেন্দ্র করে এ সময় নির্ধারণ করা হয়েছে। প্রস্তাবনাটা আমরা শিক্ষামন্ত্রণালয়ে পাঠাবে। মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর দফতরে পাঠাবে। সেখান থেকে ফলাফলের দিনটি নির্ধারণ করা হবে।

যেভাবে এসএসসি রেজাল্ট ২০২২ দেখবেন

অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এ দেশের সকল বোর্ড এর ফলাফল একযোগে প্রকাশ করে থাকে। কিন্তু ওইদিন সারা দেশ থেকে একযোগে ঐ সাইটে ফলাফল দেখার চেস্টা করার ফলে অনলাইনে ফলাফল জানা অনেক কস্টসাধ্য হয়ে পড়ে। তাই স্বাভাবিক ভাবেই সবার বিকল্প পদ্ধতি খোঁজার প্রয়োজন হয়ে পড়ে। তাই SSC Result 2022 বিকল্প পদ্ধতিগুলো নিয়ে আলোচনা করা হল।

SSC Result 2022 Download

ওয়েবসাইটে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার লিংক:

http://www.educationboardresults.gov.bd/

http://eboardresults.com/

 মার্কশীট দেখার লিংক

এছাড়া মোবাইলে ক্ষুদে বার্তা পাঠিয়েও জানা যাবে ফলাফল। এসএসসি পরীক্ষার ফল পেতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে শিক্ষাবোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিতে হবে। এরপর রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২২ লিখে ১৬২২২ নম্বরে পাঠিয়ে দিলেই ফিরতি মেসেজে জানানো হবে ফলাফল। (উদারহণ: SSC DHA 123456 2022)।

SSC ফলাফল 2022

 

মোবাইল এস.এম.এস এর মাধমে ফলাফল এস এস সি পরীক্ষার ফল ২০২২ জানার পদ্ধতিঃ

  • যে কোন মোবাইল অপারেটর এর মেসেজ অপশন এ গিয়ে লিখতে হবে SSC .
  • এরপর একটি স্পেস দিয়ে আপনার বোর্ড এর প্রথম তিন টি অক্ষর লিখতে হবে। যেমনঃ

DHA = Dhaka Board | COM = Comilla Board | RAJ = Rajshahi Board | JES = Jessore Board | CHI= Chittagong Board | BAR = Barisal Board | SYL = Sylhet Board | DIN = Dinajpur Board | MAD = Madrassah Board | TEC= Technical Board

  • এরপর, একটি স্পেস দিন এবং আপনার রোল নম্বরটি লিখুন।
  •  এবার একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার সাল অর্থাৎ 2022 লিখুন।
  • Example: SSC <স্পেস>DHA<স্পেস> 123456 <স্পেস> 2022
  • এবার মেসেজ টি পাঠাতে হবে 16222 নম্বরে।

SMS এর মাধ্যমে ফলাফল পাওয়ার পদ্ধতিঃ (SSC Result 2022)
SSC First 3 Letters of Your Board Roll Number Passing Year and send SMS 16222.

উদাহরণঃ
SSC RAJ 123456 2022 and send SMS 16222

SMS পদ্ধতি মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্যঃ
Dakhil First 3 Letters of Your Board Roll Number Passing Year and send SMS 16222.

উদাহরণঃ
Dakhil MAD 123456 2022 and send SMS 16222

এসএসসি ভোকেশনালের জন্যঃ
SSC First 3 Letters of Your Board Roll Number Passing Year and send SMS 16222.

উদাহরণঃ
SSC Tec 123456 2022 and send SMS 16222

বি.দ্রঃ শিক্ষার্থীরা দুপুর ২টা থেকে ইন্টারনেট, মোবাইল এসএমএস ও নিজ নিজ প্রতিষ্ঠান থেকে এস এস সি রেজাল্ট 2022 জানতে পারবে।

এ ছাড়াও যে কোন রীক্ষার ফলাফল জানতে ভীজিট করুন:  https://allresultbd.com। যদি আপনাদের কোন কিছু বুজতে সমস্যা হয় তাহলে নিচে মন্তব্য করে আমাদেরকে জানতে পারেন।

উল্লেখ্য, এবারের এসএসসি পরীক্ষা ১ ফেব্রুয়ারি শুরু হয়। তত্ত্বীয় পরীক্ষা ২৫ ফেব্রুয়ারি শেষ হয়। পরীক্ষায় ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২৩ হাজার ২১২ এবং ছাত্রী ১০ লাখ আট হাজার ৬৮৭ জন। এবার ১০টি বোর্ডের তিন হাজার ৪১২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 

৮ থেকে ১৪ মে উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন:

এসএসসি বা সমমানের পরীক্ষার উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আগামী ১ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। ঢাকা শিক্ষা বোর্ড থেকে জানা গেছে, টেলিটক প্রি-পেইড মোবাইল দিয়ে ফল যাচাই করার আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলে মেসেজ অপশনে গিয়ে আরএসসি (RSC) লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। এক্ষেত্রে প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা হারে ফি দিতে হবে। ফিরতি এসএমএসে আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে।

আবেদনে সম্মত থাকলে মেসেজে গিয়ে আরএসসি (RSC) লিখে স্পেস দিয়ে ইয়েস (YES) লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে নিজ মোবাইল ফোন নম্বর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

যেসব বিষয়ে দুটি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোডের (বাংলার জন্য ১০১, ইংরেজির জন্য ১০৭) বিপরীতে দুটি পত্রের জন্য আবেদন হিসেবে গণ্য হবে এবং আবেদন ফি হিসেবে ২৫০ টাকা লাগবে। একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা দিয়ে লিখতে হবে।

I hope you are enjoying this article. Thanks for visiting this website.