বর্তমান সময়ে আমাদের দেশে খুবই জনপ্রিয় একটি মোবাইল নেটওয়ার্ক সেবা হলো রবি। রবি কে আমাদের দেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল নেটওয়ার্ক সেবা প্রদানকারী মোবাইল নেটওয়ার্ক ও বলা হয়ে থাকে কেননা দিন দিন এর গ্রাহক প্রচন্ড পরিমানে বেড়ে চলছে। এর কারণ হিসেবে বলা যায় রবিতে রয়েছে কম দামে বিভিন্ন প্রয়োজনীয় সার্ভিস কেনার সুযোগ ও অন্যান্য অনেক সুযোগ-সুবিধা।

এছাড়াও রবি সিম ব্যাবহারকারীরা যেখানে সেখানে নেটওয়ার্ক বেশি পায়। ফলে দিন দিন এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এসবের মাঝে ও অনেকে জানে না যে, কিভাবে রবি সিমের বিভিন্ন কোড গুলো ডায়াল করতে হয়। এমন অনেক প্রয়োজনীয় কিছু কোড রয়েছে যেগুলো সবারই জানা উচিত বেশির ভাগ করে যারা রবি সিম ব্যবহার করে তাদের তো অবশ্যই জানা উচিত। আজকের এই আর্টিকেলের মূলত আমরা রবি সিমের সকল কোড গুলো সম্পর্কে জানবো।

এছাড়া ও রবি সিমের সকল কোড গুলো কি কি কাজে লাগে এগুলো সম্পর্কে জানবো। আশাকরি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। তাহলে হয়তো আপনি খুব সহজে রবি সিমের সকল কোড গুলো এর বিস্তারিত ভাবে জানতে বুঝতে পারবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক সকল সিমের কোড গুলো সমূহ সম্পর্কে।

রবি মেগাবাইট চেক

রবিতে মেগাবাইট চেক করার জন্য বর্তমানে নতুন একটি ডায়াল কোড চালু হয়েছে। যদি আপনি রবি সিমের মেগাবাইট চেক করতে চান তাহলে খেতে আপনাকে ডায়াল করতে হবে *3#। এছাড়াও আপনার ও ছেলে আগের পদ্ধতিতে ও মোবাইলের ডাটা কত রয়েছে সে গুলো চেক করতে পারবেন। আর এই জন্য আপনাকে ডায়াল করতে হবে *8444*88#।

রবি মেগাবাইট কেনার কোড

রবি তো বর্তমানে মেগাবাইট কেনা একে বারেই সহজ। আপনি চাইলে রবি মাই অ্যাপস ব্যবহার করার মাধ্যমে খুব সহজে বিভিন্ন এমবি প্যাকেজ গুলো ক্রয় করতে পারবেন। এছাড়া আপনি চাইলে ডায়াল করার মাধ্যমে মেগাবাইট গুলো ক্রয় করতে পারবেন।

রবিতে মেগাবাইট কেনা জন্য প্রথমে আপনাকে ডায়াল করতে হবে *121#। *৩# ডায়াল করার পর এবার আপনাকে 3) Internet এর অপশনে যেতে 3 লিখে সেন্ড করতে হবে। 3 লিখে সেন্ড করার পর আবার আপনাকে 3) Prepaid Package এ যাওয়ার জন্য 3 লিখে সেন্ড করতে হবে। এবার আপনার সামনে অনেক গুলো মেগাবাইট অফার আসবে। আপনার ইচ্ছামতো যেকোনো একটি মেগাবাইট অফার পছন্দ করে ক্রয় করতে পারবেন।

রবি মিনিট চেক করার কোড

রবি সিমে আপনি খুব সহজে মিনিট চেক করতে পারবেন ডায়াল করার মাধ্যমে। রবি সিমে মিনিট চেক করার জন্য প্রথমে আপনাকে চলে যেতে হবে ডায়াল প্যাডে। এরপর ডায়াল করতে হবে *222*25#। যেকোনো সময় আপনি রবিতে মিনিট চেক করার জন্য অবশ্যই *22*25# করবেন। খুব সহজেই আপনি রবিতে মিনিট চেক করতে পারবেন।

রবি সিমে মিনিট ক্রয় করার কোড

রবি সিমে বর্তমানে অনেক ভাবেই মিনিট ক্রয় করা যায়। আপনার কাছে মাঝে মাঝে রবি মিনিট এর বিশেষ বিশেষ অফার গুলো আসতে পারে। আপনি চাইলে ওই সব অফার গুলোর মাধ্যমে রবি মিনিট ক্রয় করতে পারেন। অবশ্য সেখানে আপনাকে রবি মিনিট ক্রয় করার জন্য এর কোড দিয়ে দেওয়া হবে। এছাড়া আপনি যে কোন সময় যে সময়ে রবি মিনিট ক্রয় করতে চান তাহলে আপনাকে ডায়াল করতে হবে *0#।

রবি সিমে এসএমএস দেখার কোড

রবি সিমে আপনি খুব সহজে এসএমএস চেক করতে পারবেন রবি সিমে এসএমএস চেক করার জন্য আপনাকে ডায়াল করতে হবে *222*12#। এছাড়াও আপনি চাইলে আরো একটি পদ্ধতিতে রবি সিমে এসএমএস দেখতে পারেন আর সেই কোডটি হলো *222*20#। এই দুটো কোড এর মধ্যে যেকোনো একটি কোড ডায়াল করার মাধ্যমে আপনি রবি সিমের এসএমএস চেক করতে পারবেন।

রবি সিমে এসএমএস কেনার কোড

রবি সিমে বর্তমানে কয়েকভাবে এসএমএস ক্রয় করা যায় সবচাইতে সহজ পদ্ধতিতে রবি সিমে এসএমএস কেনার কোড হলো *123*2*7#। এই কোডটা ডায়াল করলে আপনার খুব সহজেই রবি সিমে বিভিন্ন এসএমএসের প্যাক গুলো দেখতে পাবেন। এর মধ্যে থেকে যে কোন একটি প্যাক ক্রয় করার জন্য অবশ্যই প্যাক এর পাশে সংখ্যা লিখে সেন্ড করে পাঠিয়ে দিতে হবে। তাহলে আপনারা খুব সহজেই রবি সিমের মাধ্যমে এসব এসএমএস গুলো করতে পারবেন।

 

এভাবে আপনারা যে কোন ধরনের কোড ডায়াল করার মাধ্যমে রবি সিমের বিভিন্ন বিষয়গুলো চেক করতে পারবেন। আশা করি রবি সিমের প্রয়োজনীয় কোড গুলো সম্পর্কে এখন ভালোভাবে জানতে এবং বুঝতে পারলেন। এরপরে যদি আমি কিছু জানতে বা বুঝতে অসুবিধা হয়। তাহলে অবশ্যই আমাদের কে কমেন্টে বক্সে কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনার সমস্যাটা সমাধান করে দেয়ার চেষ্টা করব।

জানতে ও জানাতে চাই।