পেস্তা বাদাম কি?

পেস্তাবাদাম হলো এক ধরনের একটি ফলের বীজ। যেগুলো কে আমরা মূলত পেস্তাবাদাম বলে থাকি। পেস্তা বাদাম এর ভিতরে অনেক ধরনের প্রোটিন অ্যান্টিঅক্সিডেন্ট এবং স্বাস্থ্যকর ফ্যাট যুক্ত থাকায় আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। নিত্যদিনের মত যথেষ্ট পরিমাণে পেস্তা বাদাম খাওয়া হলে স্বাস্থ্যের জন্য আমাদের খুবই মঙ্গল বয়ে আনতে পারে।

পেস্তা বাদামের দাম কত?

বর্তমান বাজারে অনেক ধরনের পেস্তা বাদাম পাওয়া যায়। এরমধ্যে আবার অনেক গুলো পেস্তাবাদাম উন্নত জাতের যেগুলো দাম একটু বেশি। প্রত্যেকটা পেস্তাবাদাম এর বিশেষ গুনাগুন থাকার কারণে দাম কম বেশি হয়ে থাকে। তাই এই কারণে পেস্তা বাদামের প্রকৃত মূল্য কখনোই বলা সম্ভব নয়। এরপরও বর্তমান বাজারে যে ধরে পেস্তা বাদাম বিক্রি করা হয় তার কেজি ১৪০০ টাকা থেকে দুই হাজার টাকার মতো হতে পারে।

দাম কম বেশি হতে পারে বিভিন্ন ধরনের পুষ্টি গুনাগুন বেশি থাকার কারণে এবং অন্যান্য দেশ গুলো থেকে আমদানি করার কারণে। যদি কখনো পেস্তাবাদাম ক্রয় করতে চান তাহলে এই দামের মধ্যেই ক্রয় করতে পারেন
যদিও এই দামটি সবসময় উঠাবসা করে। তাই প্রকৃত মূল্য হিসেবে বলা যায় প্রতি কেজি পেস্তা বাদামের দাম হল ১৬০০ টাকা।

পেস্তা বাদামের উপকারিতা সমূহ

পেস্তা বাদামের প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়। আর এই প্রোটিন আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া ও পেস্তা বাদামের ভিতরে সোডিয়াম, পটাশিয়াম ও ফসফরাস এর মতো বিভিন্ন ধরনের দারুন উৎস থাকায় এতে আমাদের শরীরের ঘাটতি পূরনে অনেক উপকার থাকে।

এছাড়াও যাদের ডায়াবেটিস তারা মূলত এই পেস্তা বাদাম খেলে ডায়াবেটিসের অতিরিক্ত চাপ অনেক কমানো যায়। পেস্তা বাদামের তেল ডায়াবেটিস রোগীদের অনেকটা স্বাস্থ্যকর ভাবে উপকার করে। আপনি জানলে অবাক হবেন যে, যদি আপনি প্রতিদিন যথেষ্ট পরিমাণে পেস্তা বাদাম খেতে পারেন। তাহলে আপনার শরীরের ত্বক ফর্সা এবং উজ্জ্বল হতে পারে।

আপনি অন্যান্য যেসব বাদাম গুলো খাবেন সেসব বাদাম গুলোর মধ্যে সবচেয়ে বেশি অ্যান্টিঅক্সিডেন্ট পেস্তা বাদামের ভিতরে পাবেন। আমাদের অনেকের মধ্যে বিভিন্ন ধরনের দাঁতের সমস্যা দেখা যায়। আবার অনেকে আছে যাদের লিভার ও নানান ধরনের সমস্যা দেখা দিতে পারে। যদি আপনার লিভার এবং দাতে সমস্যা থাকে তাহলে আপনি পেস্তা বাদাম খেতে পারেন।

পেস্তাবাদাম আপনার দাঁত ও লিভারের এক যোগে দুটোরই উপকার করবে। সেই সাথে পেস্তা বাদামের যেসব ভিটামিন পুষ্টি গুনাগুন রয়েছে যেগুলো আপনার শরীরের রক্ত কে একে বারে পরিস্কার করে দিবে। যাদের রক্তের বিভিন্ন ধরনের সমস্যা থাকে তারা যদি নিয়মিত পেস্তা বাদাম খায় তাহলে তাদের রক্ত অনেকাংশেই বিভিন্ন রোগ ব্যাধি থেকে পরিষ্কার থাকবে। বিভিন্ন ধরনের রোগ জীবাণু আপনার শরীরে থাকলে সেগুলো পেস্তা বাদাম খাওয়ার ফলে দূর হয়ে যাবে।

সঠিকভাবে নিয়মিত যথেষ্ট পরিমাণ পেস্তা বাদাম খাওয়ার ফলে আপনার হৃদযন্ত্র ভালো কাজ করতে পারে। এছাড়া আপনার হৃদযন্ত্র যদি কোন ধরনের সমস্যা থাকে সেগুলো ঠিক হয়ে যেতে পারে। তাছাড়া আমাদের শরীরের হজম শক্তি বাড়াতে পেস্তাবাদাম খুবই উপকার করে থাকে।

আমাদের বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে পেস্তা বাদামের তুলনা অতুলনীয় বলা যায়। তাই যতটা পারা যায় যথেষ্ট পরিমাণে প্রতিদিন পেস্তা বাদাম খেতে পারেন। পেস্তাবাদাম বিভিন্ন ভাবে খাওয়া যায়। বিভিন্ন খাবারের সাথে একসাথে মিশিয়ে অথবা আলাদাভাবে ভেজে খোসা ছাড়িয়ে শুধুমাত্র পেস্তা বাদাম খেতে পারেন।

আশাকরি পেস্তা বাদাম কি? এবং পেস্তা বাদামের দাম কত? এগুলো সম্পর্কে এখন ভাল হবে জানতে পারলেন। এছাড়াও আরও জানতে পারলেন যে, পেস্তা বাদাম খাওয়ার উপকারিতা গুলো সম্পর্কে। তার পরও যদি আপনারা পেস্তাবাদাম সম্পর্কে কোন কিছু জানতে বা বুঝতে না পারেন তাহলে অবশ্যই আমাদের কে কমেন্টে বক্সে কমেন্ট করে জানাতে পারেন।

যাতে করে আমরা আপনার সমস্যাটির সমাধান করে দিতে পারি। আর আপনি যেন ভালো ভাবে পেস্তা বাদাম সম্পর্কে সকল তথ্য জানতে পারে। তো আজ এই পর্যন্তই ছিল দেখা হবে আবার নতুন কোন আর্টিকেলে নতুন কোন বিষয় নিয়ে ভালো থাকবেন সুস্থ থাকবেন।

জানতে ও জানাতে চাই।