জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত নোটিশ

4472
জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্থগিত। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য সব পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সোমবার (১৬ মার্চ) সচিবালয়ে ব্রিফিংয়ে তিনি এ সিদ্ধান্ত জানান। এ সময় সব শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ রাখার কথা জানিয়েছেন তিনি।

করোনাভাইরাসের কারণে ৩১ মার্চ পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

শিক্ষামন্ত্রী বলেন, ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। তবে শিক্ষার্থীদের বাড়িতে থাকা নিশ্চিত করতে হবে অভিভাবকদের।

করোনা ভাইরাসের লক্ষণ ও তার প্রতিকার

এ সময় মন্ত্রী আরও বলেন, করোনার সংক্রমণ যাতে না ছড়ায়, তাই এ সিদ্ধান্ত। কিন্তু শিক্ষার্থীরা যদি ঘরের বাইরে যায়, তাহলে এ সিদ্ধান্ত কাজে আসবে না। তাই তাদের ঘরের মধ্যে রাখার বিষয়টি নিশ্চিত করতে হবে। এখনো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মতো পরিস্থিতি হয়নি, তারপরও সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে এ সিদ্ধান্ত। মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। গ্রীষ্মের ছুটি, রোজার ছুটির সঙ্গে প্রয়োজনে এ ছুটিকে সমন্বয় করা হবে। তখন ছুটি কমে আসতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় স্বায়ত্তশায়িত প্রতিষ্ঠান, তারা আবাসিক হল খোলা রাখার সিদ্ধান্ত বিবেচনা করবেন বলে আশা প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।
প্রসঙ্গত, দেশে এখন পর্যন্ত আটজনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। কোয়ারেন্টাইনে রয়েছেন দুই সহস্রাধিক।

Coronavirus Symptoms And Treatment (Symptoms Of Covid 19)

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৬ হাজার ৫১৫ জনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসে আক্রান্তদের মধ্যে ৭৭ হাজার ৭৫৩ জন সুস্থ হয়েছেন।

ভাইরাসটিতে এখনও পর্যন্ত সংক্রমিত হয়েছেন ১ লাখ ৬৯ হাজার ৫১৫ জন। আক্রান্তদের মধ্যে চিকিৎসা নিচ্ছেন ৮৫ হাজার ২৪৭ জন। চিকিৎসাধীন ৭৯ হাজার ৩২৬ জনের অবস্থা স্থিতিশীল। আর ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছেন ৫ হাজার ৯২১ জন।

চীনে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৮৫৯ জন; আর প্রাণ হারিয়েছেন ৩ হাজার ২১৩ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৭৪৭ জন এবং মারা গেছেন ১ হাজার ৮০৯ জন।

——————————————————–

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৯ নভেম্বরের সকল পরীক্ষাও স্থগিত করা হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়া ঘূর্ণিঝড় বুলবুলের কারণে আগামী ১১ ও ১২ই নভেম্বর ২০১৯ খ্রি. তারিখে দেশের দুর্যোগপ্রবণ জেলাসমূহে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাকার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর তার পরিপ্রেক্ষিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১১ নভেম্বরের সকল পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত কৃত পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে। শনিবার ৯ নভেম্বর এ তথ্য জানা যায়।

National University exams Postponed

এর আগে অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সোমবারের  ১১ নভেম্বরের জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের পরীক্ষা স্থগিত করা হয়। শুক্রবার রাতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রধান তথ্য কর্মকর্তা ফয়জুল করিম এ তথ্য নিশ্চিত করেছেন। স্থগিত পরীক্ষাসমুহের তারিখ ও সময় পরবর্তিতে সংশ্লিষ্ট সকলকে অবহিত করা হবে।

বুলবুলের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষা স্থগিত সংক্রান্ত বিজ্ঞপ্তি

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে বৈরী আবহাওয়ার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের (১১ নভেম্বর) অনুষ্ঠেয় সব পরীক্ষাও স্থগিত করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে অনুষ্ঠিতব্য আগামী ১১/১১/২০১৯ (সোমবার) তারিখের সকল পরীক্ষা দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে স্থগিত ঘােষনা করা হলাে। এসব পরীক্ষাসমুহের অন্যন্য তারিখ ও সময়সূচী অপরিবর্তিত থাকবে।

ঘূর্ণিঝড় বুলবুল: সর্বশেষ তথ্য দেখুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শনিবার ১১ নভেম্বর অনার্স দ্বিতীয় বর্ষের পরীক্ষা, এলএলবি শেষ বর্ষের পরীক্ষাসহ বেশকিছু প্রফেশনাল কোর্সের পরীক্ষা হওয়ার কথা ছিল। ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কায় ৯ নভেম্বরের এসব পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এসকল পরীক্ষার পরিবর্তিত তারিখ ও সময় পরবর্তীতে অবহিত করা হবে।

Cyclone Bulbul Live Map