ssc results

যারা এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছো তোমরা অধীর আগ্রহে বসে আছো যে কিভাবে ssc রেজাল্ট দেখবো। হ্যাঁ, তোমাদের মাথায় এমন ভাবনা আসাটাই স্বাভাবিক। তাইতো আমরা তোমাদের সাহায্যার্থে টিউটোরিয়াল নিয়ে চলে এসেছি। আমরা এমনভাবে সব কিছু দেখাব যে তোমাদের সব একদমই সহজ মনে হবে। তো আর দেরি কেন চলো এবার দেখে নেই কীভাবে কি করতে হবে!

ssc রেজাল্ট কবে দিবে

মাত্রই তোমাদের এসএসসি পরীক্ষা শেষ হল। এবারের পরীক্ষা হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। সে সাথে প্রশ্নের মান বন্টনের ডাবল নাম্বার দেওয়া হবে৷ আশা করি সবাই বেশ ভালভাবে পরীক্ষা দিয়েছো। এখন তোমাদের মনে একটাই প্রশ্ন ssc রেজাল্ট কবে দিবে? এমন প্রশ্ন আমাদের মাথায়ও। তাই আমরা খোঁজ খবর নিয়ে জেনেছি শিক্ষা মন্ত্রণালয় এখনও এ ব্যাপারে কোন ঘোষণা দেয় নি।

অতীতে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মাথায় ফলাফল প্রকাশ করা হত। কিন্তু এবারের পরিস্থিতি একবারেই ভিন্ন। সব কিছু মিলিয়ে ধারণা করা হচ্ছে ডিসেম্বরের শেষ সপ্তাহেই ফলাফল প্রকাশিত হবে। এসএসসি রেজাল্টের তারিখ ঘোষিত হলে আমরা তোমাদেরকে জানিয়ে দিব।

কিভাবে ssc রেজাল্ট দেখবো

বর্তমান যুগে ssc রেজাল্ট দেখা একদমই সহজ। এখন আর রেজাল্ট দেখার জন্য কেন্দ্রে ছুটে যেতে হয় না৷ ঘরে বসেই সব কিছু জানা যায়। শিক্ষা মন্ত্রণালয় দুটো পদ্ধতিতে ssc রেজাল্ট প্রকাশ করবে। আমরা দুটো পদ্ধতিই তোমাদেরকে বুঝিয়ে দিচ্ছি৷ পদ্ধতি দুটো হল অনলাইন ও এসএমএস। নিম্নে বিস্তারিত দেওয়া হল।

অনলাইনে এসএসসি রেজাল্ট

প্রযুক্তির কল্যাণে এখন অনলাইনেই এসএসসি রেজাল্ট দেখা যায়। এটা রেজাল্ট দেখার সবচেয়ে সহজ পদ্ধতি।  তো যারা অনলাইনে তোমাদের এসএসসি পরীক্ষার ফলাফল পেতে চাও তারা মোবাইল বা পিসির ব্রাউজারের এড্রেসবারে টাইপ করো https://eboardresults.com/v2/home

  • তখন তোমাকে একটি নতুন পেজে নিয়ে যাবে। সেখানে অনেক তথ্য দিতে হবে। একদম উপরে থাকা examination এর ড্রপ ডাউন মেনু থেকে SSC/Dakhil/Equivalent সিলেক্ট করবা।
  • এরপর নিচের ঘরে ইয়ার সিলেক্ট করো ২০২১। কারণ তোমরা এ বছরই পরীক্ষা দিয়েছো।
  • তৃতীয় ধাপে তোমাকে বোর্ড সিলেক্ট করতে হবে। ড্রপ ডাউন মেনুতে ক্লিক করলেই বোর্ডের লিস্ট চলে আসবে৷ তুমি যে বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছো সে বোর্ড সিলেক্ট করো৷
  • এখন তোমাকে রেজাল্ট টাইপ সিলেক্ট করতে হবে।  মেনু থেকে Individual Result সিলেক্ট করে দেও। তখন তোমার সামনে আরও দুটো ঘর হাজির হবে। সেগুলোও পুরণ করতে হবে।
  • রোল নাম্বারের ঘরে এসএসসি এডমিট কার্ডে যে রোল নাম্বার আছে সেটা টাইপ করো। রেজিস্ট্রেশন নাম্বার না দিলেও চলবে।
  • এরপরের ঘরে তোমাকে ঝাপসা কিছু কোড দেখাবে৷ সেগুলো নিচের ঘরে লিখে Get Result এ ক্লিক করো।

সব ঠিক থাকলে মুহুর্তের মাঝেই পর্দায় ভেসে উঠবে তোমার রেজাল্ট। আশা করি সে মুহুর্তটা হবে তোমাদের জন্য অনেক আনন্দের।

এসএমএসে এসএসসি রেজাল্ট

অনলাইনে তো দেখালাম, এখন দেখাবো কীভাবে এসএমএস করেও রেজাল্ট দেখতে হয়। সেজন্য একটা মোবাইল হলেই হবে। এ পদ্ধতির বড় সুবিধা হল অনলাইনের মত সার্ভার ডাউন হওয়ার ঝামেলা নেই। তো যারা এসএমএসে রেজাল্ট পেতে চাও তারা মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করো এভাবে –

SSC তোমার বোর্ডের প্রথম ৩ অক্ষর Role নাম্বার 2021 এরপর  পাঠিয়ে দাও 16222 নাম্বারে৷

উদাহরণঃ SSC DHA 226678 2021 then send to 16222.

ঠিকমত মেসেজ পাঠালে কিছুক্ষণের মধ্যেই ফিরতি এসএমএসে তোমার রেজাল্ট দেখতে পাবা।

এসএসসি রেজাল্ট চেক করুন

এসএসসি রেজাল্ট চেক করাও একদমই সহজ। আমরা ইতোমধ্যেই দেখিয়েছি কীভাবে এসএসসি রেজাল্ট দেখতে হয়। উপরোক্ত পদ্ধতি দুটো ফলো করলেই হবে। আমরা সব কিছু এত সুন্দর করে বুঝিয়ে দিয়েছি যে কারই বুঝতে সমস্যা হওয়ার কথা না। সব তো জানা হল এখন শুধু অপেক্ষা দিনক্ষণের।

পরিশেষে

আশা করি তোমরা তোমাদের মনের ভিতর জমে থাকা সকল প্রশ্নের জবাব পেয়ে গেছো। রেজাল্টের দিনটি হবে তোমাদের জন্য অনেক আনন্দের। সবাই অনেক ভাল রেজাল্ট করবে সেই প্রত্যাশাই রইল। তোমাদের সবার মুখের হাসি আরও প্রস্ফুটিত হউক।

I hope you are enjoying this article. Thanks for visiting this website.