জেএসসি পরীক্ষার রুটিন ২০১৯ (JSC Routine 2019) জেডিসি পরীক্ষা সময়সূচি

1635
jsc ফলাফল 2018

সময় কমিয়ে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জেডিসি পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। JSC Routine 2019 & JSC Exam Routine published today. নতুন সময়সূচি অনুযায়ী ২ নভেম্বর শুরু হয়ে ১১ নভেম্বর পর্যন্ত চলবে ২০১৯ সালের জেএসসি পরীক্ষা। অর্থাৎ ১২ দিনব্যাপী হবে এ পরীক্ষা, যা এতদিন সাধারণত ১৫ দিন লাগত।

উল্লেখ্য, এবার আগে থেকেই পরীক্ষার সময় কমিয়ে আনা পরিকল্পনার কথা জানিয়েছিল শিক্ষা বোর্ডগুলো। তারই আলোকে প্রস্তাবিত সময়সূচি প্রণয়ন করে তা অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো হয়। মঙ্গলবার সেটি অনুমোদন দেয় শিক্ষা মন্ত্রণালয়।

JSC Routine 2019

আগামী ২ নভেম্বর থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফেকেট (জেডিসি) পরীক্ষা শুরু হবে। বৃহস্পতিবার (৯ আগস্ট) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটি এবং গত ৬ আগস্ট মাদ্রাসা শিক্ষা বোর্ড অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষার সূচি প্রকাশ করেছে।

সূচি অনুযায়ী, আগামী ২ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে। পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কোনও শিক্ষার্থী মোবাইল ফোন নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবে না। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। আগের মতোই শিক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ বাধ্যতামূলক করা হয়েছে।

জেএসসি পরীক্ষা রুটিন পরিবর্তন

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সোমবারের জেএসসি পরীক্ষা বুধবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।

১১ নভেম্বরের জেডিসি পরীক্ষাটি অনুষ্ঠিত হবে ১৬ নভেম্বর সকাল ১০টায়।

সোমবার সাধারণ শিক্ষা বোর্ডের জুনিয়র স্কুল সার্টিফিকেট- জেএসসির বিজ্ঞান এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের জুনিয়র দাখিল সার্টিফিকেট- জেডিসির ইংরেজি বিষয়ের পরীক্ষা হওয়ার কথা ছিল।

এর আগে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে পিছিয়ে দেওয়া হয় শনিবারের জেএসসি ও জেডিসির গণিত পরীক্ষা। ৯ নভেম্বরের জেএসসির স্থগিত পরীক্ষা ১২ নভেম্বর এবং জেডিসির স্থগিত পরীক্ষা ১৪ নভেম্বর হবে।

অতিপ্রবল ঘূর্ণিঝড় বুলবুল শনিবার সন্ধ্যা নাগাদ সুন্দরবন হয়ে বাংলাদেশ উপকূলে আঘাত হানতে যাচ্ছে। সেজন্য ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে উপকূলজুড়ে।

https://i.imgur.com/WoLthcF.jpg

জেএসসি পরীক্ষার রুটিন ২০১৯

পহেলা নভেম্বর থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। চলবে ১৫ নভেম্বর পর্যন্ত। বৃহস্পতিবার আন্তঃশিক্ষাবোর্ড থেকে জেএসসি রুটিন ২০১৯ প্রকাশ করা হয়েছে।

এক নজরে জেএসএসি পরীক্ষা ২০১৯ [JSC Exam 2019]

পরীক্ষা শুরুর তারিখ:২ নভেম্বর, ২০১৯ (শনিবার)
পরীক্ষা শেষের তারিখ:১১ নভেম্বর, ২০১৯ (সোমবার)
পরীক্ষার সময়:সকাল ১০টা থেকে শুরু

জেএসসি পরীক্ষার সময়সূচি ২০১৯ [JSC Routine 2019]

বিষয়বিষয় কোডতারিখ ও দিন
১। বাংলা১০১০২/১১/২০১৯
শনিবার
১। ইংরেজি১০৭০৪/১১/২০১৯
সোমবার
১। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি১৫৪০৫/১১/২০১৯
সোমবার
১। ইসলাম ও নৈতিক শিক্ষা
২। হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা
৩। বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা
৪। খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা
১১১
১১২
১১৩
১১৪
০৬/১১/২০১৯
বুধবার
১। বাংলাদেশ ও বিশ্বপরিচয়১৫০০৭/১১/২০১৯
বৃহস্পতিবার
১। গণিত১০৯০৯/১১/২০১৯
শনিবার
১। বিজ্ঞান১২৭১১/১১/২০১৯
সোমবার

পরীক্ষার্থীদের জন্য কিছু বিশেষ নির্দেশাবলী

  • পরীক্ষা শুরুর অবশ্যই ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীকে কেন্দে নিজের আসন নিতে হবে।
  • প্রশ্নপত্রে উল্লেখিত সময় অনুযায়ী পরীক্ষা শুরু এবং শেষ হবে।
  • একই উত্তরপত্রে সৃজনশীল এবং এমসিকিউ পরীক্ষা দিতে হবে।
  • পরীক্ষার্থীকে তাঁর প্রবেশপত্র পরীক্ষা শুরুর কমপক্ষে ৩দিন পূর্বে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করতে হবে।
  • উত্তরপত্রের সাথে দেয়া OMR শীটে নির্দিষ্ট স্থানে রোল, রেজিস্ট্রেশন, বিষয় কোড সহ যাবতীয় প্রয়োজনীয় তথ্য ঠিকভাবে লিখতে হবে। কোনভাবেই ওএমআর শীট ভাঁজ করা যাবেনা।
  • প্রয়োজনে পরীক্ষার্থীরা সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।
  • কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ব্যবহার করতে পারবে না।
  • এমসিকিউ এবং সৃজনশীল উভয় মিলে ৩৩ মার্কস পেলে পাস হিসেবে গণ্য হবে।
  • শ্রবণ প্রতিবন্ধীসহ অন্যান্য প্রতিবন্ধী পরীক্ষার্থীরা নির্দিষ্ট সময়ের চেয়ে অতিরিক্ত ২০মিনিট সময় বেশি পাবে। তবে অটিস্টিক, ডাউন সিনড্রোম পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত সময় হিসেবে ৩০ মিনিট বরাদ্দ।
  • যেসব প্রতিবন্ধীর শ্রুতি লেখক প্রয়োজন তাঁরা অনুমতি সাপেক্ষে শ্রুতি লেখক নিতে পারবেন। অটিস্টিক পরীক্ষার্থীরা চাইলে তাঁদের সঙ্গে শিক্ষক/অভিভাবক/সাহায্যকারী থাকতে পারবে।

জেএসসি রুটিন ২০১৯ ডাউনলোড (PDF/JPG)

চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার সময়সূচি তো জানা হল। এবার রুটিন ডাউনলোড করে বা সেভ করে রাখতে চান? আপনাদের সুবিধার্থে নিয়ে এলাও জেএসসি পরীক্ষার রুটিন ডাউনলোড লিংক।

https://i.imgur.com/3dns9sc.jpg

JSC Routine 2019 Download PDF

পরীক্ষার রুটিনে আরও বলা হয়েছে, সব পরীক্ষার্থী পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রবেশ করতে হবে। কোন পরীক্ষার্থী সঙ্গে মোবাইল ফোন আনতে পারবে না, শুধুমাত্র কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। সৃজনশীল ও বহুনির্বাচনী পরীক্ষায় একই উত্তরপত্র ব্যবহার করতে হবে। পরীক্ষার্থীরা হলে সাধারণ ও সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে।

জেডিসি পরীক্ষা ২০১৯ সময়সূচি

১ নভেম্বর বৃহস্পতিবার সকালে কুরআন মজিদ ও তাজবিদ। ৩ নভেম্বর সকালে আরবি প্রথমপত্র, ৪ নভেম্বর সকালে দ্বিতীয়পত্র। ৫ নভেম্বর সকালে আকাইদ ও ফিকাহ। ৮ নভেম্বর সকালে গণিত। ১০ নভেম্বর সকালে ইংরেজি প্রথমপত্র। একই দিন সকাল ও বিকালে অনিয়মতি পরীক্ষার্থীদের ইংরেজি প্রথম ও দ্বিতীয়পত্র পরীক্ষা হবে। ১১ নভেম্বর সকালে বাংলা প্রথমপত্র, একই দিন সকালে ও বিকালে অনিয়মিত পরীক্ষার্থীদের যথাক্রমে বাংলা প্রথম ও দ্বিতীয়পত্র পরীক্ষা হবে। ১২ নভেম্বর সকালে বিজ্ঞান। ১৩ নভেম্বর সকালে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি। একই দিন বিকালে অনিয়মিত পরীক্ষার্থীদের কৃষি শিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান। ১৪ নভেম্বর সকালে বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

https://i.imgur.com/dSu7cN2.jpg

এবারও জেএসসির নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মী ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। এই তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবারহ করতে বলা হয়েছে।

২০১০ সাল থেকে নিয়মিত অনুষ্ঠিত হওয়া জেএসসি পরীক্ষা এবারে ১০ম বারের মতো হতে যাচ্ছে। বাংলাদেশে প্রাথমিক শিক্ষার স্তর অষ্টম শ্রেণি পর্যন্ত করায়, গতবার থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হওয়ার কথা ছিল। কিন্ত ঐ মন্ত্রনালয় রাজি না হওয়ায় শিক্ষা মন্ত্রনালয়ের অধীনেই অনুষ্ঠিত হচ্ছে এবারের জেএসসি পরীক্ষা। সকল জেএসসি পরীক্ষার্থীদের জন্য রুপায়নের পক্ষ থেকে শুভ কামনা রইল।