বর্তমানে আমাদের দেশের সবচেয়ে বড় মোবাইল মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান হল গ্রামীণফোন। গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা বাংলাদেশে সবচাইতে বেশি। বাংলাদেশের সবচাইতে বেশি গ্রাহকেরা গ্রামীণফোন সিম ব্যবহার করে থাকে। গ্রামীনফোনের সিমের এমবি চেক, মিনিট চেক, এসএমএস চেক সহ সকল প্রয়োজনীয় অফার গুলো বিভিন্ন কোডের মাধ্যমে ডায়াল করে ক্রয় করতে হয় বা চেক করতে হয়।

মাঝে মাঝে দেখা যায় অনেকেই গ্রামীণফোনের প্রয়োজনীয় সকল ডায়াল কোড গুলো সম্পর্কে জানেন না। যারা জানে না তাদের জন্য মূলত আমাদের আজকের এই আর্টিকেলটি। কারন আজকেরে আর্টিকেলে আমরা গ্রামীণফোন সিমের সকল প্রয়োজনীয় কোড গুলো আপনাদের সাথে আলোচনা করব। যাতে করে আপনারা খুব সহজেই গ্রামীনফোনে বিভিন্ন সেবা গুলো বা সার্ভিস গুলো খুব সহজে ডায়াল করার মাধ্যমে ক্রয় বিক্রয় করতে পারেন অথবা চেক করতে পারেন।

আশাকরি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের এই আর্টিকেলটি অনুযোগ সহকারে পড়বেন। তাহলে হয়তো আপনি খুব সহজেই গ্রামীণফোনের প্রয়োজনীয় কোড গুলো সম্পর্কে ভালো ভাবে জানার পর ব্যবহার করতে পারবেন। তো চলুন জেনে নিই যে, গ্রামীণফোনের প্রয়োজনীয় সকল কোড গুলো সমূহ সম্পর্কে।

 

গ্রামীন সিমে মেগাবাইট চেক

আমাদের দেশে সবচাইতে বেশি মোবাইল ফোন ব্যবহারকারীদের মধ্যে গ্রামীন সিম ব্যবহার করে ইন্টারনেট ব্যবহার করে। গ্রামীন সিমের সাহায্যে ইন্টারনেট এর এমবি চেক করার জন্য ডায়াল কোড অনেকেই জানে না। যদি আপনি গ্রামীণফোন সিমে এমবি চেক করতে চান তাহলে জন্য আপনাকে ডায়াল করতে হবে *121*1*4#।

এছাড়াও আপনারা চাইলে আরেকটি কোডের মাধ্যমে গ্রামীণফোন সিমের এমবি চেক করে নিতে পারবেন। গ্রামীণফোন সিমে মেগাবাইট চেক করার জন্য ডায়াল করতে হবে *121*1*4#।

গ্রামীন সিমে মেগাবাইট কেনার কোড

গ্রামীণফোন সিমে যদি এমবি কিনতে চান তাহলে ডায়াল করার মাধ্যমে কিনতে হবে। এছাড়া অন্যান্য কয়েকটি পদ্ধতিতে এমবি ক্রয় করা যায়। গ্রামীন সিমে এমবি কেনার জন্য আপনাকে ডায়াল করতে হবে *121*3#। এছাড়া আরো একটি পদ্ধতিতে গ্রামীন সিমে এমবি ক্রয় করা যায়। আর সেই গ্রামীন সিমের এমবি কেনার কোডটা হলো *121*3242#। এই দুইটি কোড ডায়াল করার পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে খুব সহজেই গ্রামীন সিমে এমবি কিনতে পারেন।

 

গ্রামীন সিমে মিনিট চেক করার কোড

যদি আপনার গ্রামীন সিমে মিনিট থাকে বা গ্রামীন সিমে মিনিট কিনে থাকেন তাহলে সেটা দেখার জন্য একটি কোড বের করতে হবে গ্রামীন সিমের মিনিট চেক করার কোড হল *121*2#। এই কোডটি ডায়াল করার মাধ্যমে খুব সহজেই আপনি গ্রামীন সিমের কত মিনিট আছে সেটা দেখতে পাবেন। সেই সাথে আরও দেখতে পাবেন মেয়াদ কতদিন আছে।

গ্রামীন সিমে এসএমএস দেখার কোড

বর্তমানে অনেকেই গ্রামীন সিমে এসএমএস দেখতে চায়। যদি আপনি কখনো এসএমএস কিনে ফেলেন আর যদি গ্রামীন সিমে এসএমএস দেখার কোড সম্পর্কে জানতে না পারে। তাহলে গ্রামীন সিমে এসএমএস দেখার জন্য আপনাকে ডায়াল করতে হবে *121*1*2#। এটা ডায়াল করলে কিছুক্ষণ পরে আপনাকে একটা এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার ফোনে কত টি এস এম এস রয়েছে।

এছাড়া আপনারা চাইলে আরো কয়েকটি পদ্ধতিতে গ্রামীন সিমে এসএমএস দেখতে পারবেন। এজন্য আপনাদের ডায়াল করতে হবে *566*2#। আরেকটি পদ্ধতি গ্রামীন সিমে এসএমএস দেখার জন্য ডায়াল করতে পারেন *566*18#।

গ্রামীন ব্যালেন্স চেক

গ্রামীন সিমে ডায়াল করার মাধ্যমে দুইটি পদ্ধতিতে ব্যালেন্স চেক করা যায়। গ্রামীন সিমে ব্যালেন্স চেক করার জন্য ডায়াল করতে হবে *566#।

গ্রামীন নাম্বার চেক

গ্রামীন সিমে নাম্বার খুব সহজেই বের করা যায়। গ্রামীন সিমের নাম্বার চেক করার জন্য আপনাকে ডায়াল করতে হবে *2#। আমি খুব সহজেই আপনি যেকোন গ্রামীণফোন সিমের নাম্বার বের করতে পারবেন।

এভাবে আপনারা গ্রামীন সিমের যেকোনো প্রয়োজনে কাজে কোড গুলো ব্যবহার করতে পারবেন। এই কোড গুলোর মাধ্যমে যখন যে সার্ভিস গ্রামীন সিমের উপভোগ করতে চান সেটা ও করতে পারবেন। আশা করি আপনারা গ্রামীন সিমের সকল প্রয়োজনীয় কোড গুলো সম্পর্কে ভালোভাবে অবগত আছেন। এখন হয়তো আপনারা খুব সহজেই গ্রামীন সিমের সকল কোড গুলো জানার কারণে বিভিন্ন সেবা গুলো উপভোগ করতে পারবেন।

এর পরও যদি আপনারা গ্রামীণফোনের প্রয়োজনীয় সকল কোড সমূহ সম্পর্কে কোন কিছু বুঝতে না পারেন। তাহলে অবশ্যই আমাদের কে কমেন্টে বক্সে কমেন্ট করে জানাতে পারেন। আমরা যথাসাধ্য চেষ্টা করে আপনার সমস্যাটি সমাধান করে দেওয়ার চেষ্টা করবো। তাহলে হয়তো আপনি খুব সহজে গ্রামীন সিমের সকল কোড গুলো সমূহ সম্পর্কে ভালো ভাবে জানতে পারবেন।

জানতে ও জানাতে চাই।