শিক্ষা সংবাদ

Diploma result (4th , 6th, 8th) সেমিস্টার ফাইনাল রেজাল্ট প্রকাশিত হবে (http://bteb.gov.bd ) ওয়েবসাইটে। ১০/০২/২০২২, রেজাল্ট প্রকাশিত হবার সম্ভাবনা রয়েছে। রেজাল্ট প্রকাশিত হবার দিন অনেকেই একসাথে (http://bteb.gov.bd) ওয়েবসাইটে হিট করে ফলে সার্ভার অনেক ব্যাস্ত ও ধীর গতির হয়ে পরে, এতে করে অনেকে সঠিক সময়ে তাদের কাঙ্খিত রেজাল্ট  বের করতে পারেন না। আপনি চাইলে রেজাল্ট খুব সহজভাবে এই ওয়েব সাইটের মাদ্ধমে বের করতে পারবেন।

দেশে সর্বমোট ৪৯ টি সরকারি এবং অনেক বেসরকারি পলিটেকনিক রয়েছে।পলিটেকনিক ইন্সটিটিউট এর ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পাঠ্যক্রম, পরীক্ষা ও রেজাল্ট অনুষ্ঠিত হয় কারিগরি শিক্ষা বোর্ডের পরিচালকের অধীনে। ১৯৬০ সালে কারিগরি শিক্ষার উন্নয়নের জন্য কারিগরি শিক্ষা অধিদপ্তর স্থাপিত হয় এবং পূর্বে গঠিত বোর্ডকে তার আওতায় আনা হয়।

পলিটেকনিক ডিপ্লোমা রেজাল্ট ২০২২

১০/০২/২০২২, রেজাল্ট প্রকাশিত হবার সম্ভাবনা রয়েছে। রেজাল্ট প্রকাশিত হবার সাথে সাথেই এই লেখাটিতে যুক্ত করা হবে তাই এই লেখাটি কিছু সময় পর পর চেক করার জন্য অনুরোধ করা হচ্ছে।

কারিগরি শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠার পর ডিগ্রি, ডিপ্লোমা এবং ট্রেড পর্যায়ে কারিগরি শিক্ষার দ্রুত উন্নয়ন ও সম্প্রসারণের কাজ হাতে নেয়া হয়। Diploma in Engineering 2nd, 4th (2016 প্রবিধান)।

Diploma in Engineering Result 2022

6th, 8th semester নিয়মিত, ৫ম , ৭ম পর্বের অকৃতকার্য বিষয় এবং ৮ম পর্বের অনিয়মিত ( 2010  প্রবিধান) লিখিত পরীক্ষা শুরু হয়েছিল ২৪ মে ২০২১ বৃহস্পতিবার এবং শেষ হয়েছে ০৪ জুলাই ২০২১ বুধবার। এছাড়া ব্যবহারিক পরীক্ষা শুরু হয়েছিল ০৭-০৫-২০২১ থেকে ১৭-০৫-২০২১ পর্যন্ত।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পরীক্ষার রেজাল্ট 2021

https://i.imgur.com/rL1GrVQ.jpg

Diploma Result পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ নিয়মাবলীঃ

প্রতি সেমিস্টারের ফলাফল প্রকাশ হবার পর ফলাফল পুনঃনির্বাচনের জন্য আবেদন করা যায়। ফলাফল প্রকাশের দিন থেকে প্রথম ৭ কিংবা ১০ দিন পর্যন্ত আবেদনের সময় থাকে। এই নোটিশ পূর্বে কারিগরী শিক্ষা বোর্ডে দেখা গেলেও বর্তমানে এই নোটিশ ওয়েবসাইটে দেয়া হয় না ফলে শেষ সময় কবে তা কেবল কারিগরী শিক্ষাবোর্ডে গেলেই দেয়ালে লাগানো নোটিশ থেকে দেখা যায়। অন্য কোথাও নোটিশ দেয়া হয় কিনা তা মূলত আমাদের জানা নেই।

ফলাফল পুনঃনির্বাচনের পূর্বে করনীয় যা সংগ্রহ করে রাখবেনঃ

  • প্রবেশপত্রের ফটোকপি (যে পরীক্ষার রেজাল্ট এর জন্য আবেদন করছেন সেই প্রবেশপত্র),
  • আবেদন পত্র ফর্মেট ডাউনলোড করুন,
  • প্রকাশিত রেজাল্টে যে পেজে আপনার রোল আছে ঐ পিজটি প্রিন্ট করে আপনার  নিজের রোলের অংশটুকু  কলম দিয়ে মার্ক করে নিন।
  • উপরের সমস্ত ডকুমেন্ট রেডি করে একসাথে স্টাপলার করে নিন।
  • এসব ডকুমেন্ট আপনার ডিপার্টমেন্টের চিফ ইন্সট্রাকটরের কাছে নিয়ে দিন, উনি সুপারিশকত এপ্লিকেশন স্বাক্ষর করে দেবেন।
  • এরপর প্রতিষ্ঠানের অধ্যক্ষের কাছে থেকে স্বাক্ষর নিতে হবে।

ক্যাম্পাসে আপনার কাজ শেষ, এবার কারিগরী শিক্ষা বোর্ডের ক্ষেত্রে কিছু কাজঃ

  • কারিগরি শিক্ষাবোর্ড থেকে টাকা জমা দেয়ার রশিদ সংগ্রহ করতে হবে, প্রয়োজনে তাদেরকে এভাবে বলা যেতে পারে ,
  • ফলাফল পুনঃনির্বাচনের জন্য আবেদন করতে চাই, রশিদ সংগ্রহ করতে চাই। ১১৫ নম্বর রুম কিংবা বাহির থেকে তারা রশিদ দিয়ে থাকে,
  • রশিদ নেয়ার পর ঐ রশিদের তথ্য পূরন করে SIBL ব্যাংকে টাকা জমা দিতে হবে, প্রতি বিষয়ের জন্য ৩০০ টাকা করে জমা দিতে হবে। আইডিবি ভবনের ঠিক পাশেই SIBL ব্যাংক। বছরেভেদে টাকা কম বেশি হতে পারে। তবে কারিগরী শিক্ষা বোর্ড আপনাকে অবগত করবে,
  • টাকা জমা দেওয়ার সময় রশীদের যে অংশ আপনাকে ফেরত দিবে সেই অংশটুকু আবেদনের সাথে যুক্ত করে আবার কারিগরী বোর্ডে চলে যান। সেখানে গিয়ে খুঁজে নিন কোথায় জমা নিচ্ছে আবেদন। আবেদন পত্র রেখে রশিদের একটা অংশ আপনাকে দিয়ে দেয়া হবে,
  • কাজ শেষ, এবার অপেক্ষা করুন রেজাল্টের জন্য, আর রেজাল্ট পাব্লিশ হওয়া মাত্র ভোল্টেজ ল্যাব ব্লগ (এই ওয়েবসাইটের) এই পোস্ট টিতে রেজাল্ট প্রকাশ করা হবে।
I hope you are enjoying this article. Thanks for visiting this website.