biology

বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের লক্ষ্যে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য প্রকাশিত তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জীববিজ্ঞান দ্বিতীয় পত্র প্রথম অধ্যায় প্রাণের বিচিত্রতা ও শ্রেণিবিন্যাস থেকে বৈশিষ্ট্যের ভিত্তিতে কর্ডাটা পর্বের প্রাণীর সমূহের শ্রেণীবিন্যাসকরণ শিরোনামে এসাইনমেন্ট দেয়া হয়েছে।

২০২১ সালের এইচএসসি পরীক্ষার তৃতীয় সপ্তাহের বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান দ্বিতীয় পত্রের অ্যাসাইনমেন্ট বৈশিষ্ট্যের ভিত্তিতে কর্ডাটা পর্বের প্রাণীর সমূহের শ্রেণীবিন্যাসকরণ বাছাই করা নমুনা উত্তর বাংলা নোটিশ ডটকমের পাঠকদের জন্য নিয়ে এলাম।

এইচএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট জীব বিজ্ঞান

তৃতীয় সপ্তাহে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জীববিজ্ঞান দ্বিতীয় পত্র দ্বিতীয় এসাইনমেন্ট দেয়া হয়েছে পাঠ্য বইয়ের প্রথম অধ্যায়ের প্রাণীর বিভিন্নতা ও শ্রেণিবিন্যাস থেকে।

এখানে দেশের সকল সাধারণ শিক্ষা বোর্ড থেকে ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য জীববিজ্ঞান দ্বিতীয় পত্রের দ্বিতীয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন, অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা, মূল্যায়ন রুবিক সমূহ বিস্তারিত উল্লেখ করা হলো।

নিচের ছবিতে এইচএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট জীব বিজ্ঞান বিস্তারিত দেয়া হলো

https://i.imgur.com/ji1rxLk.jpghttps://i.imgur.com/Kgb53eI.jpg

বিষয়ঃ জীব বিজ্ঞান ২য় পত্র, অ্যাসাইনমেন্ট নম্বর: ২, প্রথম অধ্যায়: প্রাণীর বিভিন্নতা ও শ্রেণিবিন্যাস

অ্যাসাইনমেন্ট: বৈশিষ্ট্যের ভিত্তিতে কর্ডাটা পর্বের প্রাণীসমূহের শ্রেণিবিন্যাসকরণ

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

১. পাঠ্যপুস্তকে কর্ডাটা পর্বের যে শ্রেণিবিন্যাসে ৩ টি উপপর্ব, ২ টি অধিশ্রেণি এবং সব মিলিয়ে মােট ১২ টি শ্রেণি রয়েছে সেই শ্রেণিবিন্যাসটি পাঠ করতে হবে।

২. নিচের তালিকা অনুযায়ী পনেরটি কাগজের টুকরা বানাতে হবে যার প্রতিটিতে একটি করে বৈশিষ্ট্য লেখা থাকবে। বাইরে থেকে যেন বােঝা না যায় কোন টুকরায় কী লেখা আছে, যাতে সেগুলাে ভাঁজ করে সেখান থেকে লটারি করা সম্ভব হয়।

(তালিকাটি অ্যাসাইনমেন্টে উপস্থাপন করতে হবেনা)

৩. ছকের পনেরটি বৈশিষ্ট্য পনেরটি ছােট কাগজের টুকরায় লিখে ভাঁজ করে গ্রুপ অনুযায়ী পাঁচটি পৃথক লটারির বাক্সে রাখতে হবে।

যেমন: গ্রুপ-১ এর বাক্সে থাকবে ৫ টি, গ্রুপ-২ এর বাক্সে থাকবে ২ টি ইত্যাদি।

৪. এছাড়া আরাে একটি বাক্সে লটারি করার জন্য এরকম দশটি কাগজের প্রতিটিতে একটি করে সংখ্যা লিখে ভাঁজ করে রাখতে হবে: ১২৩, ১২৪, ১২৫, ১৩৪, ১৩৫, ১৪৫, ২৩৪, ২৩৫, ২৪৫, ৩৪৫ এই বাক্সের নাম হবে গুপ-X

৫. প্রত্যেক রাউন্ডের শুরুতে গুপ-X হতে না দেখে একটা কাগজ তুলতে হবে। ধরা যাক, ১৩৪ লেখা কাগজ উঠলাে। তাহলে গ্রুপ-১, গ্রুপ -৩ এবং গ্রুপ-৪ হতে একটি করে কাগজ তুলতে হবে।

ধরা যাক, সেই তিনটি গ্রুপ হতে যথাক্রমে লােমযুক্ত ত্বক, চার প্রকোষ্ঠবিশিষ্ট হৃৎপিণ্ড এবং উষ্ণ রক্ত লেখা কাগজ উঠলাে।

৬.এই তিনটি বৈশিষ্ট্য উপস্থিত, এমন শ্রেণি আছে কিনা খুঁজে বের করতে হবে। এক্ষেত্রে সেটি Mammalia৷ কেন এই শ্রেণির নাম লেখা হলাে, অন্য কোনাে শ্রেণি নয়, সেটা নিচে অ্যাসাইনমেন্টের ছকে নির্ধারিত ঘরে ব্যাখ্যা করতে হবে।

৭. যদি ঐ তিনটি বৈশিষ্ট্য হয় লােমযুক্ত ত্বক, চার প্রকোষ্ঠবিশিষ্ট হৃৎপিণ্ড এবং শীতল রক্ত, তাহলে তা কোনাে শ্রেণিতে পড়বে না।

এক্ষেত্রে উল্লিখিত উদাহরণের প্রথম দুটি বৈশিষ্ট্য একটি শ্রেণিতে এবং অপর বৈশিষ্ট্যটি যে অন্য শ্রেণিতে চলে যাবে, সেটা ব্যাখ্যা করে নিচে অ্যাসাইনমেন্ট ছকের নির্ধারিত ঘরসমূহে লিখতে হবে।

৮, এভাবে ছকের একটি সারি পূরণ হলে এক রাউন্ড সম্পন্ন হবে তখন ভীজ করা কাগজগুলাে আবার তাদের নির্ধারিত খুপের বাক্সে রেখে ৫৭ নং ধাপের পুনরাবৃত্তি করতে হবে। এভাবে মােট ৫ রাউন্ড শেষ করতে হবে। যদিও দুটি ভিন্ন রাউন্ডে তিনটি বৈশিষ্ট্যের সেট হবহু মিলে যাওয়ার সম্ভাবনা খুবই কম (২৩৬ ভাগের একভাগ) তবুও যদি সেরকম হয় তাহলে সেই রাউন্ড বাতিল করে নতুনভাবে লটারি করতে হবে।

এইচএসসি পরীক্ষা ২০২১ তৃতীয় সপ্তাহের জীব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান বা উত্তর

তোমাদের জন্য ২০২১ সালের এইচএসসি পরীক্ষার অ্যাসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনা সমূহ এবং তৃতীয় সপ্তাহে জীববিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্টে উল্লেখিত মূল্যায়ন রুবিস্কো অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা সমূহ যথাযথভাবে অনুসরণ করে একটি বাছাই করা নমুনা উত্তর প্রস্তুত করা হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অফ মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত ২০২১ সালের এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট জীববিজ্ঞান বৈশিষ্ট্যের ভিত্তিতে কর্ডাটা পর্বের প্রাণীসমূহের শ্রেণিবিন্যাসকরণ নির্দেশনা অনুযায়ী প্রস্তুত করেন দেয়া হলো।

বৈশিষ্ট্যের ভিত্তিতে কর্ডাটা পর্বের প্রাণীর সমূহের শ্রেণীবিন্যাসকরণ

hsc 2021 biology 3rd week

আশা করছি এটা অনুসরণের মাধ্যমে তোমরা নিজের মেধা মনন ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে জীবন বিজ্ঞান তৃতীয় সপ্তাহের দ্বিতীয় এসাইনমেন্ট এর উত্তর যথাযথ ভাবে লিখতে পারবে এবং মূল্যায়নের সর্বোচ্চ ফলাফল পাবে।

I hope you are enjoying this article. Thanks for visiting this website.