বর্তমানে আমাদের দেশে অনেক তরুণ প্রজন্ম বেকার বসে থেকে পশু পালন করে লাভবান হচ্ছে। এমন অনেক ব্যবসায়ীরা রয়েছে যারা মুরগি লালন পালন করার মাধ্যমে প্রতিনিয়ত লাভবান হচ্ছে। বর্তমান সময়ের এই যুগে ব্রয়লার মুরগি লালন পালন করা খুবই লাভজনক একটি পেশা। প্রথমে অনেকেই ব্রয়লার মুরগি লালন পালন করাকে শৌখিনতা হিসেবে গ্রহণ করার পরে ব্যবসায়িক ভাবে এটাকে প্রতিষ্ঠা করতে পেরেছে।

আপনি যদি ব্রয়লার মুরগি লালন পালন করতে চান তাহলে লালন পালন করে লাভবান হতে পারেন। আপনি যদি না জানেন যে ব্রয়লার মুরগির দাম কত? বা ব্রয়লার মুরগির বাচ্চার দাম কত তাহলে আজকের এই আর্টিকেল থেকে এসব তথ্য গুলো জানতে পারবেন। কারণ আজকের এই আর্টিকেলে আমরা ব্রয়লার মুরগির বিভিন্ন জানা অজানা তথ্য সমূহ সম্পর্কে জানাবো।

এছাড়া আরো বলবো ব্রয়লার মুরগির বাচ্চার দাম কত? ও ব্রয়লার মুরগীর কেজি কত টাকা করে৷ আশাকরি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি বয়লার মুরগি সম্পর্কে সকল তথ্য ভালোভাবে জানতে এবং বুঝতে পারবেন। তাহলে বন্ধুরা চলুন জেনে নেওয়া যাক ব্রয়লার মুরগির দাম কত ও ব্রয়লার মুরগী পাল পদ্ধতি সমূহ সম্পর্কে।

ব্রয়লার মুরগী কি?

ব্রয়লার মুরগি হল এমন এক ধরনের মুরগি যা মাংস উৎপাদন করার জন্য লালন পালন করা হয়। ব্রয়লার মুরগি হলো সকল মুরগীর ভিতরে কিছু জেনেটিক্যালি ডেভলপ করা একটি উন্নত জাতের মুরগী। আর এই মুরগী শুধুমাত্র মাংস জন্যই উৎপাদন করা হয়ে থাকে। আপনি জানলে অবাক হবেন যে, বয়লার মুরগি গুলো সাধারণত এক মাস থেকে দেড় মাসের ভিতরেই খাবার উপযোগী হিসেবে বেড়ে উঠতে পারে। যা পরবর্তী সময়ে খুব দ্রুত ব্যবসা করার মাধ্যমে বিক্রি করে লাভবান হতে পারে।

ব্রয়লার পালনের পদ্ধতি

বর্তমান সময়ে আমাদের দেশে অনেকেই বয়লার মুরগি লালন পালন করে ব্যবসা করে আসছে। ব্রয়লার মুরগি লালন পালন করে বিক্রি করা খুবই লাভজনক একটি পেশা। যদি করতে চান তাহলে আপনাকে প্রতিটা ব্রয়লার মুরগির বাচ্চার জন্য কমপক্ষে 45 বর্গ সেন্টিমিটার বা 7 ইঞ্চি করে জায়গা নিতে হবে এখন আপনি যতগুলো বাচ্চা একসাথে লালন-পালন করতে যান এটাকে তথ্য দিয়ে গুণ করলে যা হবে সেই মাপ অনুযায়ী আপনার একটি বয়লার মুরগির জন্য মাচা বা খাঁচা তৈরি করতে হবে।

যদি আপনি ১০০ টি ব্রয়লার মুরগি ফ্লোর এর মাধ্যমে কারণ পালন করতে চান তাহলে এক্ষেত্রে আপনার ৫ বর্গমিটার জায়গার প্রয়োজন পড়বে। আবার যদি আপনি খাঁচা বা মাচার এর মাধ্যমে একই পরিমাণ জায়গায় বয়লার মুরগি লালন পালন করতে চান তাহলে এক্ষেত্রে আপনি ১২০ থেকে ১৫০ টি ব্রয়লার মুরগি পালন করতে পারবেন। ফ্লোরের জায়গা থেকে খাঁচা বা মাচা পদ্ধতিতে ব্রয়লার মুরগি বেশি লালন পালন করা যায়।

ব্রয়লার মুরগির দাম

বর্তমান বাজারে খুচরা হিসেবে এক কেজি ব্রয়লার মুরগির দাম ১৬০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে এই দামটি বিভিন্ন জায়গায় বিভিন্ন ক্ষেত্রে কমবেশি হতে পারে। আবার যদি আপনি পাইকারি দরে ব্রয়লার মুরগি গুলো আলাদা কোম্পানির কাছে বিক্রি করেন তাহলে এক্ষেত্রে আপনাকে ১২০ থেকে ১৩০ টাকা পর্যন্ত দেওয়া হতে পারে। আবার যদি আপনি সরাসরি ব্রয়লার মুরগী গুলো বিভিন্ন দোকানে সরাসরি বিক্রি করেন তাহলে এক্ষেত্রে আপনি ১৩০ টাকা থেকে ১৫০ টাকা পর্যন্ত প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি করতে পারবেন। যদি ও বয়লার মুরগির দাম সব সময় কম বেশি ওঠা নামা করে। তাই প্রকৃত মূল্য সব সময় বলা না গেলেও সব সময় বয়লার মুরগির দাম ১৭০ টাকা থেকে ২০০ টাকার ভিতরে সবচাইতে বেশি থাকে।

ব্রয়লার মুরগির বাচ্চার দাম

আপনি যদি ব্রয়লারের বাচ্চা ক্রয় করে লালন পালন করতে চান তাহলে প্রতি পিস পাইকারি দরে বয়লার মুরগির বাচ্চা ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত দাম রাখা হতে পারে। তবে আপনি চাইলে ব্রয়লার মুরগির বাচ্চা ক্রয় না করে একটি বাচ্চা উৎপাদন করার ইনকিউবেটর ক্রয় করতে পারেন। যেটার মাধ্যমে আপনি অল্প সময়ের ভিতর কম টাকা খরচ করে অধিক বাচ্চা উৎপাদন করতে পারবেন। এতে করে আপনার উৎপাদন খরচ সর্বোচ্চ ১৫ টাকা পর্যন্ত হতে পারে। আর আপনি যদি একই বাচ্চা অন্যান্য ফার্মের কাছ থেকে পাইকারি দরে ক্রয় করেন তাহলে বেশি টাকা দাম পড়বে।

আশা করি ব্রয়লার মুরগির দাম ও ব্রয়লার মুরগির বাচ্চার দাম সমূহ সম্পর্কে আপনি এখন ভালোভাবে জানতে এবং বুঝতে পারলেন। এখন হয়তো আপনি চাইলে ব্রয়লার মুরগি ক্রয় করতে পারবেন। আবার চাইলে আপনি ব্রয়লার মুরগির বাচ্চা ক্রয় করে ফার্ম দেওয়ার মাধ্যমে মুরগি পালন করতে পারবেন। এর পরও যদি আপনি কোন কিছু ভালো ভাবে জানতে বা বুঝতে না পারেন, তাহলে অবশ্যই আমাদের কে কমেন্টে বক্সে কমেন্ট করে জানাতে পারেন।

যাতে আমরা আপনার সমস্যার সমাধান করে দিতে পারি। আর আপনি ও যেন খুব সহজে ব্রয়লার মুরগি ক্রয় করে লালন পালন করতে পারেন। আবার ব্রয়লার মুরগির প্রকৃত মূল্যটাও জানার কারণে কেউ আপনার কাছ থেকে বেশী দামে ব্রয়লার মুরগি বিক্রয় করতে পারবে না। তো আজ পর্যন্ত ছিল দেখা হবে আবার নতুন কোন আর্টিকেলে নতুন কোন বিষয় নিয়ে, ততক্ষণ পর্যন্ত আশা করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

 

জানতে ও জানাতে চাই।