৭০০ কোটি টাকায় নতুন ১০ মডেল স্কুল হচ্ছে

20
চাকরির খবর

রাজধানী ঢাকা ও এর আশপাশের এলাকায় নতুন ১০টি মডেল বিদ্যালয় স্থাপন করতে যাচ্ছে সরকারি। এতে ব্যয় হবে প্রায় ৭০০ কোটি টাকা। ২০২০ সালের মধ্যে এসব স্কুল ভবন নির্মাণের কাজ শেষ করার পরিকল্পনা নেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র এ খবর নিশ্চিত করেছেন।

তারা জানান, ঢাকা শহরে এখন মডেল বিদ্যালয় প্রতিষ্ঠার মতো উপযুক্ত নিষ্কন্টক জমি খুঁজে পাওয়া যাচ্ছে না। তাই ঢাকার খুব কাছাকাছি এসব বিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রস্তাবটি অনুমোদন পেলে রাজধানীর ভালো মানের শিক্ষা প্রতিষ্ঠানের ওপর যেমন চাপ কমবে। এতে সরকারি শিক্ষা প্রতিষ্ঠান যেমন বৃদ্ধি পাবে, তেমনি বেসরকারি প্রতিষ্ঠানের বাণিজ্যিক শিক্ষাধারায়ও কিছুটা লাগাম টানা হবে বলে মনে করছেন পরিকল্পনাকারীরা।

ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত শিক্ষাদানের উদ্দেশ্যে মডেল বিদ্যালয় স্থাপনের এই ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল (ডিপিপি) অনুমোদনের জন্য জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) পাঠানো হয়েছে। প্রতিটি বিদ্যালয় প্রতিষ্ঠায় সরকারের ব্যয় হবে প্রায় ৭০ কোটি টাকা। একনেক বৈঠকে এ প্রস্তাব ওঠার কথা রয়েছে।

প্রাথমিকভাবে নির্ধারিত স্থান :প্রস্তাবিত স্কুলগুলোতে সব ধরনের আধুনিক সুযোগ-সুবিধা রাখার পরিকল্পনা করা হয়েছে। প্রতিটি ভবন হবে ১০ তলা। থাকবে বিজ্ঞানের প্রতিটি বিষয়ের আলাদা ল্যাবরেটরি, কম্পিউটার ল্যাব, অধ্যক্ষের জন্য দ্বিতল বাসভবন। ডিপিপির তথ্যানুযায়ী, ১০ সরকারি হাইস্কুল স্থাপনের জন্য প্রাথমিকভাবে নির্ধারিত স্থানগুলো হচ্ছে- নবীনগর, ইপিজেড/আশুলিয়া, ধামরাই, পূর্বাচল, হেমায়েতপুর, জোয়ারসাহারা, সাইনবোর্ড, চিটাগাং রোড, শাহজাদপুর/নূরেরচালা ও ইকুরিয়া/ঝিলমিল এলাকা। এ ১০টি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের জন্য ব্যয় ধরা হয়েছে ৬৭৩ কোটি ৪৬ লাখ টাকা।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের একজন অতিরিক্ত সচিব জানান, ২০৩০ সালের মধ্যে মানসম্পম্ন শিক্ষা নিশ্চিত করতে এসডিজি-৪ বাস্তবায়নের দিকে এগোচ্ছে সরকার। ২০৩০ সালের জন্য টেকসই উম্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) চার নম্বরে উল্লেখ করা হয়েছে- মানসম্মত শিক্ষা, অন্তর্ভুক্তিমূলক, সমতাপূর্ণ ও সবার জন্য জীবনব্যাপী শিক্ষার সুযোগ সৃষ্টি করতে হবে।

সম্প্রতি সরকার সিলেট বিভাগের শ্রীমঙ্গলসহ দেশের চার বিভাগে আটটি মাধ্যমিক স্তরের মডেল শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের উদ্যোগ নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্পের অংশ হিসেবে চা বাগান অধ্যুষিত সিলেটের শ্রীমঙ্গলসহ দেশের চারটি বিভাগীয় শহরে আরও আটটি সরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করা হচ্ছে। এ জন্য একটি প্রকল্প তৈরি করেছে শিক্ষা মন্ত্রণালয়। ঢাকায় একটি সরকারি প্রকল্পের মাধ্যমে ১১টি মাধ্যমিক বিদ্যালয় এবং ছয়টি মহাবিদ্যালয় স্থাপনের কাজও এখন প্রায় শেষ পর্যায়ে। এই ১৭টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে দুই-তিনটি প্রতিষ্ঠান নির্মাণ পর্যায়ে রয়েছে। বাকিগুলোর নির্মাণ শেষ হওয়ার পর সম্প্রতি একাডেমিক কার্যক্রম শুরু হয়েছে। এগুলোতে সরকারের প্রত্যাশার চেয়েও বহুগুণ বেশি শিক্ষার্থী ভর্তি হয়েছে। এগুলোর সাফল্যে উজ্জীবিত হয়ে সরকারি খাতে আরও শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের প্রকল্প নেওয়া হচ্ছে বলে জানান প্রকল্প সংশ্নিষ্ট কর্মকর্তারা।

সরকারের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন অভিভাবকরাও। তারা বলেন, ঢাকার আশপাশ এলাকার শিক্ষার্থীরাও এতে উপকৃত হবে। তাদের ঢাকায় কয়েকটি নামি স্কুলে পড়ার জন্য একদিকে দীর্ঘপথ অতিক্রম করতে হয়, অন্যদিকে মহানগরের যোগাযোগ ও শিক্ষা ব্যবস্থার ওপরও এর নেতিবাচক প্রভাব পড়ে। নতুন সিদ্ধান্ত বাস্তবায়িত হলে এসব থেকে রেহাই মিলবে।