৪০তম বিসিএসে ২ হাজারের বেশি ক্যাডার নিয়োগ

18
বিসিএস

৪০তম বিসিএসে বিভিন্ন পদে ২ হাজারের বেশি ক্যাডার পদে জনবল নিয়োগের সুপারিশ করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী সেপ্টেম্বরের শেষের দিকে এ পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এছাড়াও ৪১তম শিক্ষা ক্যাডারে বিশেষ বিসিএস পরীক্ষা আয়োজনে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

পিএসসি সূত্রে জানা গেছে, গত তিনমাস আগে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৪০তম বিসিএসের চাহিদাপত্র পাঠানো হয় পিএসসিতে। তাতে বিভিন্ন ক্যাডারে দুই হাজারের বেশি পদে নিয়োগ প্রদানে চাহিদা পাঠানো হয়।

সে চাহিদার ওপর ভিত্তি করে ৪০তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি আগামী সেপ্টেম্বর মাসে প্রকাশ করতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।

দেখা গেছে, চাহিদাপত্রে প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদ ২২৮টি, পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার ৭০টি, পররাষ্ট্র ক্যাডারে সহকারী সচিব ২৫টি, আনসার ক্যাডারে ১২, মৎস্য ক্যাডারে ৩৪৪, নিরীক্ষা ও হিসাব ক্যাডারে সহকারী মহা-হিসাবরক্ষক ১৫, শিক্ষা ক্যাডারে বিভিন্ন বিষয়ের প্রভাষক পদে প্রায় ১ হাজার।

এছাড়া স্বাস্থ্য ক্যাডারের সহকারী সার্জন, সহকারী ডেন্টাল সার্জন, কৃষি ক্যাডারের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, সহকারী বন সংরক্ষক, ভেটেরিনারি সার্জন, সহকারী প্রকৌশলী, কর ক্যাডারের সহকারী কর কমিশনার, তথ্য ক্যাডার, রেলওয়ে প্রকৌশল ক্যাডারের নির্বাহী প্রকৌশলী ও সমমানের পদ, ইকোনমিক ক্যাডারের সহকারী প্রধান, রেলওয়ে পরিবহন ও ডাক ক্যাডারে সহকারী পোস্ট মাস্টার জেনারেল পদে ৫ শতাধিক কর্মকর্তা নিয়োগের জন্য চাহিদা দেয়া হয়েছে।

এদিকে ৪১তম বিসিএসের মাধ্যমে সারাদেশে সরকারি কলেজগুলোর শূন্য পদে প্রায় ২ হাজার জন শিক্ষক নিয়োগ করা হবে বলে জানা গেছে।

বিশেষ বিসিএসের মাধ্যমে প্রভাষক নিয়োগে চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন বলেন, ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত কলেজে কী পরিমাণ পদ শূন্য হবে সেটি হিসাবে নিয়ে নিয়োগের বিষয়টি ঠিক করা হচ্ছে। এজন্য যত শিক্ষক প্রয়োজন আমরা নিয়োগের অনুরোধ করবো। প্রয়োজনে এ সংখ্যা আরও বাড়ানো হতে পারে বলেও জানান সচিব।

বিষয়টি নিশ্চিত করে বৃহস্পতিবার পিএসসি পরীক্ষা নিয়ন্ত্রক আ ই ম নেছার উদ্দিন বলেন, ৪০তম বিসিএস পরীক্ষার চাহিদা পাওয়া গেছে। এ পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ক্যাডারে দুই হাজারের বেশি পদে নিয়োগের জন্য সুপারিশ করা হবে।

তিনি বলেন, আগামী সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে ৪০তম বিসিএস পরীক্ষার সার্কুলার প্রকাশ করা হতে পারে। এছাড়াও স্বাস্থ্য ক্যাডারে নিয়োগের ৩৯তম বিশেষ বিসিএসের ফল আগস্টের শেষে প্রকাশ করা হবে।

এরপর তাদের মৌখিক পরীক্ষা শুরু হবে। পাশাপাশি সরকারি কলেজে শিক্ষা ক্যাডারে নিয়োগের ৪১তম বিসিএস পরীক্ষার আয়োজন করা হবে বলে জানান পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক।