৩৮তম বিসিএস লিখিত পরীক্ষার রুটিন প্রকাশ

21
বিসিএস

৩৮তম বিসিএস লিখিত পরীক্ষার আসনবিন্যাস ও রুটিন প্রকাশ করা হয়েছে। রোববার বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) ওয়েবসাইটে তা প্রকাশ করা হয়। সেই সঙ্গে চিকিৎসক নিয়োগে ৩৯তম বিশেষ বিসিএস’র প্রিলিমিনারি পরীক্ষার আসনবিন্যাসও প্রকাশ করা হয়েছে।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, আগামী ৮ আগস্ট বুধবার ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। সারাদেশের আটটি বিভাগে ১৩ আগস্ট পর্যন্ত এ পরীক্ষা চলবে। ইতোমধ্যে পিএসসির ওয়েবসাইটে পরীক্ষার আসনবিন্যাস ও সময়সূচি প্রকাশ করা হয়েছে।

তিনি বলেন, ৩৯তম বিশেষ বিসিএসর প্রিলিমিনারি পরীক্ষারও আসনবিন্যাস প্রকাশ করা হয়েছে। চিকিৎসক নিয়োগে আগামী ৩ আগস্ট এই বিশেষ বিসিএস পরীক্ষা হবে। বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর ২৫টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার সময়সূচিতে দেখা গেছে, আগামী ৮ আগস্ট ইংরেজি পরীক্ষার মধ্য দিয়ে ৩৮তম বিসিএস লিখিত পরীক্ষা শুরু হবে। ৯ আগস্ট বাংলাদেশ বিষয়াবলি, ১১ আগস্ট আন্তর্জাতিক বিষয়াবলি, ১২ আগস্ট সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি এবং ১৩ আগস্ট বাংলা প্রথম ও দ্বিতীয়পত্র পরীক্ষা হবে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভিগের কেন্দ্রগুলোতে প্রতিটি পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ২টায় শেষ হবে।

এ সংক্রান্ত পিএসপির এক বিজ্ঞপ্তিতে এতে বলা হয়েছে, লিখিত পরীক্ষার পাসের জন্য ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষার জন্য নতুন করে প্রবেশপত্র দেয়া হবে না। পরীক্ষার্থীরা ঘড়ি, মোবাইল, ব্যাগ, ক্যালকুলেটরসহ কোনো ধরনের ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে হলে আসতে পারবেন না। এই নিষেধাজ্ঞা অমান্য করলে তা হবে শাস্তিযোগ্য অপরাধ। শুধু গাণিতিক যুক্তি (আবশ্যিক) বিষয়ের ক্ষেত্রে সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করা যাবে, তবে সাইন্টেফিক ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ।

এতে আরও বলা হয়েছে, পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর কোনো প্রার্থীকে আর কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। কারও প্রবেশপত্র হারিয়ে গেলে পিএসসির ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

পিএসসি সূত্রে জানা গেছে, ৩৮ বিসিএসে প্রশাসনে ৩০০টি, পুলিশে ১০০ এবং পররাষ্ট্রে ১৭, সাধারণ ক্যাডারে মোট ৫২০, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯ এবং শিক্ষা ক্যাডারে (সরকারি সাধারণ কলেজ ও সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ) মোট ৯৫৫টি পদ রয়েছে।

সূত্র জানায়, গত ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ১৬ হাজার ২৮৬ জন প্রার্থী উত্তীর্ণ হন। গত ২৯ জানুয়ারি এ পরীক্ষা হয়। এই বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে তিন লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেছিলেন। প্রিলিমিনারি পরীক্ষা দেশের প্রায় চারশটি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৮৮ হাজার ৮৯৯ জন।৩৮তম বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাসে বাংলাদেশ বিষয়াবলিতে ৫০ নম্বরের মুক্তিযুদ্ধের ইতিহাস অন্তর্ভুক্ত করা হয়েছে।