৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে পিএসসি

55
বিসিএস

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আজ সোমবার পিএসসি বিশেষ সভা শেষে এই ফলাফল প্রকাশ করে। এতে পাস করেছেন ৯ হাজার ৮৬২ জন। লিখিত পরীক্ষায় অংশ নেন ১৪ হাজার ৫৪৬ জন প্রার্থী। পাস করা ওই প্রার্থীরা এখন মৌখিক পরীক্ষা দেবেন। প্রায় এক বছর পর এই ফলাফল প্রকাশ করল পিএসসি। ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশে বেশি সময় লাগার কারণ বলতে গিয়ে চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, এবারই প্রথমবারের মতো প্রথম ও দ্বিতীয় পরীক্ষকের পর তৃতীয় পরীক্ষক খাতা দেখেছেন। তাই ফলাফল দিতে সময় বেশি লেগেছে।

চেয়ারম্যান বলেন, ‘এই খাতা দেখার পাশাপাশি আমরা ৩৯তম বিশেষ বিসিএসে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নিয়োগের সুপারিশ করেছি। এ ছাড়া পিএসসি অন্যান্য নিয়োগের কাজও করেছে।’

কবে থেকে ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হবে জানতে চাইলে চেয়ারম্যান বলেন, ‘আমরা ২৯ জুলাই থেকে মৌখিক পরীক্ষা শুরু করতে চাই। তবে সুনির্দিষ্ট তারিখ পরে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।’

৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করার কথা ছিল। তবে এখন এই বিসিএসে ১৩৬ জন বেশি নিয়োগ পাবেন। এতে এই বিসিএসে মোট পদের সংখ্যা হচ্ছে ২ হাজার ১৬০।

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শেষ হয় গত বছরের ১৩ আগস্ট। ২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা হওয়ার প্রায় দুই মাসের মধ্যে এর ফলাফল প্রকাশ করা হয়। এতে ৩ লাখ ৮৯ হাজার ৪৬৮ জন প্রার্থী আবেদন করেন।

,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,

৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে উত্তীর্ণ হয়েছেন ১৬ হাজার ২৮৬ জন।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে প্রকাশিত ফলাফল কমিশনের ওয়েবসাইটে www.bpsc.gov.bd পাওয়া যাচ্ছে বলে জানান চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক।

এছাড়া টেলিটকে এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে।

এক্ষেত্রে PSC38Registration Number Send to ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

গত বছরের ২৯ ডিসেম্বর প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তিন লাখ ৪৬ হাজার ৪৪০ জন আবেদনকারীর মধ্যে পরীক্ষায় অংশ নেন দুই লাখ ৮৮ হাজার ৮৯৯ জন।

৩৭তম বিসিএসে অংশ নেন দুই লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী।

২৪টি ক্যাডারে দুই হাজার ২৪টি শূন্য পদ নিয়োগের জন্য গত বছরের ২০ জুন ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন।

এবার প্রিলিমিনারিতে বেশ কিছু পরিবর্তন হয়েছে। পরীক্ষার্থীরা যাতে নিজেদের পছন্দমতো উত্তর করতে পারেন সেজন্য বাংলা ও ইংরেজি মাধ্যমে প্রশ্ন করা হবে। আর দু’জন পরীক্ষক দিয়ে লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন করা হবে। দুই পরীক্ষকের মধ্যে ২০ শতাংশ নম্বরের পার্থক্য হলে তৃতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন করবে পিএসসি।

৩৮তম বিসিএসে ১৩টি সাধারণ ক্যাডারে ৫২০টি পদ, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি, সাধারণ শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ রয়েছে।

All Result BD