বিসিএস

৩৭তম বিসিএস পরীক্ষা ২০১৬-এর ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) এর বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সাময়িকভাবে নির্বাচিত ১ হাজার ২৮৮ জন প্রার্থীর স্বাস্থ্য পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে স্বাস্থ্য অধিদফতর।

আগামী ১০ থেকে ১৯ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ৮টা থেকে রাজধানীর বিভিন্ন সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে মেডিকেল বোর্ডের সদস্যরা প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করবেন। হাসপাতালগুলো হলো স্যার সলিমুল্লাহ, জাতীয় বক্ষব্যাধি, পঙ্গু হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী ও মুগদা।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) এবং লাইন ডিরেক্টর হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্ট ডা. কাজী জাহাঙ্গীর হোসেন এক বিজ্ঞপ্তিতে জানান, প্রত্যেক প্রার্থীকে সংশ্লিষ্ট মেডিকেল বোর্ডের সামনে হাজির হওয়ার জন্য স্বাস্থ্য অধিদফতর থেকে পর্যায়ক্রমে ডাকযোগে চিঠি পাঠানো হচ্ছে। প্রার্থীদের মেডিকেল বোর্ডের সামনে পিছনে সামনে অবস্থানে বুকের এক্সরে ফটো রিপোর্টসহ (চিহ্নিতকরণের দাগের উল্লেখ ও সত্যায়িত দস্তখতসহ) বোর্ডের কাছে পেশ করতে হবে। এছাড়া একজন চক্ষু বিশেষজ্ঞদের কাছ থেকে চক্ষু পরীক্ষার সার্টিফিকেট বোর্ডের কাছে দিতে হবে। প্রার্থীদের প্রিলিমিনারী পরীক্ষার ছবিসহ প্রবেশপত্র আনতে হবে।

উল্লেখ্য, ২০১৬ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭তম বিসিএসের প্রিলিমিনারি টেস্ট অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হন ৮ হাজার ৫২৩ জন। ২০২২ সালের ১১ ফেব্রুয়ারি হতে শুরু লিখিত পরীক্ষা নেয়া হয়। এতে উত্তীর্ণ হন ৫ হাজার ৩৭৯ জন পরীক্ষার্থী।

মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হন ৪৭৬৮ জন। ৩৭তম বিসিএস পরীক্ষায় ক্যাডার পদে সুপারিশ পাননি এমন ৩৪৫৪ জনকে ননক্যাডার পদের জন্য অপেক্ষমাণ তালিকায় রাখা হয়েছে।

I hope you are enjoying this article. Thanks for visiting this website.