হাজার বছর আগের সিলেবাসে এসএসসির বাংলা পরীক্ষা!

18
শিক্ষা সংবাদ

বাংলা ১ম পত্র পরীক্ষার প্রশ্নপত্রে মারাত্মক ভুল ধরা পড়েছে। আজ শনিবার অনুষ্ঠিত ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে বাংলা ১ম পত্রের এমসিকিউ অংশে লেখা রয়েছে ১০১৯ সালের সিলেবাস অনুযায়ী। এখন ২০১৯ সাল চলছে। প্রশ্নপত্র তৈরির পুরো প্রক্রিয়া এখনও স্বচ্ছ না হওয়া এবং প্রশ্ন তৈরি ও মডারেশনে স্বজনপ্রীতি ও উদাসীনতাকে দায়ী করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোহাম্মদ মাজাহারুল হান্নান।

বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি ও প্রবীণ শিক্ষক নেতা মাজহারুল হান্নান বলেন, ‘সৎ ও দক্ষ শিক্ষক বাছাই করতে ভুল করলে প্রশ্নপত্রে এমন ভুল থাকবেই। বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিটে (বেদু) যারা কাজ করেন তাদেরকে জবাবদিহিতার আওতায় আনা দরকার। তাদেরকে কখনোই সংবাদ সম্মেলন বা সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে দেখা যায় না কেন?

এদিকে, রাজধানীর মিরপুরের শহীদ পুলিশ স্মৃতি স্কুল এন্ড কলেজ কেন্দ্রে ২০১৮ সালের প্রশ্নপত্রে পরীক্ষা নিয়েছে কর্তৃপক্ষ। সৃজনশীল অংশের প্রশ্নটি ২০১৮ সালের দেয়ায় পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যেই কয়েকজন পরীক্ষার্থী বিষয়টি কক্ষ পরিদর্শকদের নজরে আনে। কিন্তু পাত্তা দেননি তারা। তারা পরীক্ষার্থীদের বলেছেন ওই প্রশ্নেই পরীক্ষা দিতে হবে। পরে দুপুর বারোটার দিকে উর্ধতন কর্তৃপক্ষের নজরে আসলে নতুন প্রশ্নপত্রে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয় বলে দৈনিক শিক্ষাকে জানিয়েছেন একজন শিক্ষক।