সরকারি চাকরিজীবী স্ত্রীর মৃত্যুতে আজীবন পেনশন পাবেন স্বামী

19
চাকরির খবর

সরকারি চাকরিজীবী স্ত্রী মারা গেলে স্বামী ১৫ বছর পর্যন্ত পেনশন সুবিধা পেতেন। সেটি এখন আর থাকছে না। স্ত্রী মারা গেলে আজীবন পেনশন সুবিধা পাবেন স্বামী। তবে এ ক্ষেত্রে শর্ত হলো স্বামী দ্বিতীয় বিয়ে করতে পারবেন না। দ্বিতীয়বার বিয়ে করলে এ সুবিধা স্বামী আর পাবেন না।

গতকাল বুধবার এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, পুরুষ ও মহিলা সরকারি কর্মচারীদের মৃত্যুর পর তাঁদের পরিবারের পারিবারিক পেনশন প্রাপ্যতার বিষয়ে নারী-পুরুষের সুযোগের সমতা বিধানের লক্ষ্যে আগের প্রজ্ঞাপনে এ পরিবর্তন আনা হলো। অর্থ মন্ত্রণালয় ২০১৫ সালের ১৪ অক্টোবর এ–সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছিল।

প্রজ্ঞাপন অনুযায়ী সরকারি চাকরিজীবী স্বামী মারা গেলে স্ত্রী আজীবন পেনশন পাবেন। তবে এ ক্ষেত্রে স্ত্রী দ্বিতীয় বিয়ে করলে আর পেনশন পাবেন না। আর সরকারি চাকরিজীবী স্ত্রী মারা গেলে দ্বিতীয় বিয়ে না হওয়া সাপেক্ষে স্বামী ১৫ বছর পর্যন্ত পেনশন পেতেন।

নতুন প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, পারিবারিক পেনশনের ক্ষেত্রে মৃত মহিলা বেসামরিক কর্মচারীর স্বামী পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ না হলে বিধবা স্ত্রীর পারিবারিক পেনশন প্রাপ্ততার অনুরূপ হারে ও পদ্ধতিতে মৃত মহিলা বেসামরিক সরকারি কর্মচারীর বিপত্নীক স্বামী আজীবন পারিবরিক পেনশন পাবেন।