রাজশাহীতে জেএসসিতে পাস ৯৪ দশমিক ৫৭ শতাংশ

10
jsc ফলাফল 2018

রাজশাহী শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষায় এবার পাসের হার ৯৪ দশমিক ৫৭ শতাংশ।জিপিএ ৫ পেয়েছে ১৪ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী। সোমবার (২৪ ডিসেম্বর) দুপুরে সারাদেশে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে। সোমবার (২৪ ডিসেম্বর) বেলা সোয়া ১২টার দিকে রাজশাহী শিক্ষা বোর্ডের সভাকক্ষে সংবাদ সম্মেলনে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তরুণ কুমার সরকার আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন।

এ সময় পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তরুণ কুমার সরকার জানান, এ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৫৩ হাজার ২২১ জন। এর মধ্যে উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৪৬ হাজার ৯৯৩জন। এর মধ্যে মেয়ে পরীক্ষার্থী ১ লাখ ২৫ হাজার ৮২১ এবং ছেলে ১ লাখ ২১ হাজার ১৭২ জন। এছাড়া পরীক্ষায় বহিষ্কার হয় আট জন শিক্ষার্থী। এ বোর্ডে ৪৩ জন প্রতিবন্ধী পরীক্ষাথী অংশ নেয়। যার ৪২ জন পাস করেছে আর মাত্র ১জন শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে।

এবার পাসের হারের দিক থেকে রাজশাহী শিক্ষা বোর্ডে ছাত্রীরা এগিয়ে রয়েছে। ৯৪ দশমিক ০৫ শতাংশ ছাত্র ও ৯৫ দশমিক ০৬ শতাংশ ছাত্রী পাস করেছে জেএসসি পরীক্ষায়।

গত ১ নভেম্বরে (বৃহস্পতিবার) থেকে সারাদেশে একযোগে শুরু হয় ‘জুনিয়র স্কুল সার্টিফিকেট’ (জেএসসি) ও মাদরাসা শিক্ষার্থীদের ‘জুনিয়র দাখিল সার্টিফিকেট’ (জেডিসি) পরীক্ষা। ১ নভেম্বর শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত চলে জেএসসি পরীক্ষা। অপরদিকে জেডিসি পরীক্ষা চলে ১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। ২০১৮ খ্রিস্টাব্দে আট বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৩ লাখ ৮২ হাজার ২০৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসিতে অংশ নেয়।

………………………………………………………………….

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় রাজশাহী বোর্ডে এবার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির হার কমেছে। জেএসসি পরীক্ষায় এবার পাসের হার ৯৫ দশমিক ৫৪ শতাংশ। গত বছর ছিলো ৯৭ দশমিক ৬৮ শতাংশ। ফলে পাসের হার কমেছে দুই দশমিক ১৪ শতাংশ। এছাড়া প্রকাশিত ফলাফলে কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও।

এবার জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৬৩৩ জন শিক্ষার্থী। গত বছর পেয়েছিলো ৪০ হাজার ৪৭১ জন। ফলে এ বছর দুই হাজার ৮৩৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ কম পেয়েছে।

জিপিএ-৫ পাওয়া ৩৭ হাজার ৬৩৩ জনের মধ্যে ১৬ হাজার ৬১০ জন ছাত্র এবং ২১ হাজার ২৩ জন ছাত্রী। ২০১৬ সালে জিপিএ-৫ পেয়েছিলো ৪০ হাজার ৪৭১ জন। এর মধ্যে ১৮ হাজার ৫৯৫ জন ছাত্র এবং ২১ হাজার ৮৭৬ জন ছাত্রী।

এ ব্যাপারে জানতে চাইলে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার বলেন, সৃজনশীল প্রশ্নপত্র এবং সঠিক মূল্যায়নের ফলে এবার পাসের হার ও জিপিএ-৫ কমেছে। তবে এটা স্বাভাবিক। আগামী বছর আরও ভালো ফলাফল করার জন্য শ্রেণিকক্ষে পাঠদান এবং মডেল টেস্টের ওপর জোর দেওয়া হবে।