ব্যতিক্রমী কুইজে অংশ নিচ্ছে ৫০ হাজার শিক্ষার্থী

9
jsc ফলাফল 2018

৫০ হাজার শিক্ষার্থীকে নিয়ে রোববার (১৪ অক্টোবর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধভিত্তিক ব্যতিক্রমী কুইজ প্রতিযোগিতার আয়োজন করছে ইয়াং বাংলা ও সায়েন্স পাঠশালা। সারাদেশে স্থাপিত শেখ রাসেল ডিজিটাল ল্যাবে এই কুইজ প্রতিযোগিতা হবে বেলা একটা থেকে দেড়টা এবং বিকেল সাড়ে চারটা থেকে পাঁচটা।

ইয়াং বাংলার সেক্রেটারিয়েট সেন্টার ফর রিসার্চ এ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) কো অর্ডিনেটর তন্ময় আহমেদ বলেছেন, আমরা সব সময় ইনফরমেশন এ্যান্ড টেকনোলজি (আইটি) নির্ভর বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে এসেছি। কিন্তু বর্তমান প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে তুলে ধরার জন্য এটি আমাদের ভিন্ন এক আয়োজন।

তিনি জানান, সারাদেশের স্কুল পর্যায়ের সব শিক্ষার্থী এই কুইজে অংশগ্রহণ করতে পারবে। শেখ রাসেল ডিজিটাল ল্যাবে কুইজের আয়োজন করা হবে। কিন্তু কুইজে অংশগ্রহণের জন্য প্রি-রেজিস্ট্রেশন বাধ্যতামূলক। প্রত্যেক ছাত্র-ছাত্রীকে পরীক্ষার আগে নাম, মোবাইল নম্বর, শিক্ষা প্রতিষ্ঠানের নামসহ আরো তথ্য দিয়ে ওয়েবসাইটে লগ ইন করতে হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধভিত্তিক এই কুইজে বিশটি প্রশ্ন করা হবে। উত্তর দেয়ার জন্য থাকবে ২০ মিনিট। কিন্তু দ্রুত এবং নির্ভুলভাবে যারা উত্তর দিতে পারবেন তাদের বিজয়ী ঘোষণার ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে।

উল্লেখ্য, শিশু-কিশোরদের জন্য পাইথন ও স্ক্রেচ ভিত্তিক প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করে ইয়াং বাংলা। সারাদেশে স্থাপিত শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মাধ্যমে এ কার্যক্রম পরিচালনা করা হয়। এ ছাড়াও আগামী প্রজন্মকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে এবং আইসিটি খাতে দক্ষ জনবল তৈরির লক্ষ্য নিয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন এগিয়ে নিয়ে যাচ্ছে ইয়াং বাংলা।