বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি আগামী সপ্তাহে

14
ভর্তি তথ্য

দেশের বেসরকারি মেডিকেল কলেজে অচিরেই শুরু হচ্ছে ভর্তি কার্যক্রম। গত ২৬ অক্টোবর সরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শেষ হওয়ায় আগামী সপ্তাহে শুরু হচ্ছে অপেক্ষমাণ তালিকা থেকে শূন্য আসনে ভর্তি প্রক্রিয়া। ফলে ১৫ নভেম্বরের পর যেকোনো দিন বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি কার্যক্রম শুরু হতে পারে বলে স্বাস্থ্য অধিদফতরের নির্ভরযোগ্য দায়িত্বশীল একাধিক কর্মকর্তা জানিয়েছেন।

সূত্র জানায়, স্বাস্থ্য অধিদফতরের অনুমতি সাপেক্ষে বেধে দেয়া সময়ের মধ্যে বিভিন্ন বেসরকারি মেডিকেল কলেজ কর্তৃপক্ষ বিভিন্ন জাতীয় দৈনিকে ছাত্রছাত্রী ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে। ভর্তি নীতিমালা অনুসারে জাতীয় মেধা তালিকার ক্রমানুসারে বেসরকারি মেডিকেল কলেজে ছাত্রছাত্রী ভর্তি করতে হবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ বেসরকারি মেডিকেল কলেজে খুব শিগগিরই ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে -এমন তথ্যের সত্যতা নিশ্চিত করলেও ভর্তি শুরুর দিন সুনির্দিষ্টভাবে জানাননি।

তিনি বলেন, বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শুরুর আগে স্বাস্থ্যমন্ত্রীকে সরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়ার সামগ্রিক চিত্র অবহিত করা হবে। তার অনুমতি সাপেক্ষে সকল বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হবে।

এদিকে স্বাস্থ্য অধিদফতর থেকে ঘোষণা না আসলেও ভর্তিচ্ছু ছাত্রছাত্রীরা বিভিন্ন বেসরকারি মেডিকেল কলেজগুলোতে যোগাযোগ শুরু করেছেন। বিশেষ করে যারা মেধাতালিকার পিছনে রয়েছেন তারা বিভিন্ন বেসরকারি মেডিকেল কলেজে বিকল্প কোনো উপায়ে ভর্তির সুযোগ আছে কিনা তা জানতে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলছেন বলে জানা গেছে।