বাতিল হওয়া ঘ ইউনিটের পরীক্ষা ১৬ নভেম্বর

19
বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য,

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের ঘ ইউনিটের ভর্তির পুনরায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামী ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আবারও নেয়া হবে এই পরীক্ষা।

শুক্রবার (২৬ অক্টোবর) বিকেলে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম এ তথ্য জানান।

তিনি বলেন, এই পরীক্ষায় অংশ নিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে একটি প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। এই প্রবেশপত্রে আগের রোলনম্বরই থাকবে।

চলতি মাসে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের স্নাতকে ‘ঘ’ ইউনিটের ভর্তি প্রশ্নফাঁসের প্রমাণ পাওয়ায় উক্ত পরীক্ষার ফল বাতিল করে ঢাবির ডিনস কমিটি। ফলে এ ইউনিটে পাস করা প্রায় সাড়ে ১৮ হাজার পরীক্ষার্থীকে আবারও পরীক্ষা দিতে হবে।

১২ অক্টোবর পরীক্ষা নেয়ার পর পরই প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন এটা নিয়ে উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মাদ সামাদকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন পরীক্ষার্থীর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। তবে এই প্রমাণ পাওয়া সত্ত্বেও কর্তৃপক্ষ ১৬ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ করে।

এই পরীক্ষায় পাসের হার গত কয়েক বছরের তুলনায় বেশি ছিল। শতকরা ২৬ শতাংশ পাস সাম্প্রতিক ইতিহাসে নেই। এর মধ্যে পরীক্ষার ফল বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ে আন্দোলন গড়ে ওঠে। আইন অনুষদের তৃতীয় বর্ষের একজন ছাত্র অনশন শুরু করেন। তার সাথে সংহতি জানায় সরকারপন্থী ছাত্র সংগঠন ছাত্রলীগও। তারাও পরীক্ষা বাতিলের দাবি জানায়।

পরীক্ষা বাতিলের দাবিতে উচ্চ আদালতে রিট আবেদনও করা হয়। মাঠে নামে ছাত্রলীগও। এর মধ্যে ২২ অক্টোবর অধিকতর তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর পরের দিনই নতুন করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।