প্রাথমিক সমাপনী ও জেএসসির ফলাফল ২৯ ডিসেম্বর, ২০১৯

103
শিক্ষা সংবাদ

পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা এবং অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা জেএসসি ও জেডিসির ফল প্রকাশিত হবে আগামী ২৯ ডিসেম্বর (সোমবার)। ৫৭ লাখ ৬৫ হাজার ৪৫৬ শিক্ষার্থীর প্রতীক্ষার অবসান হচ্ছে। 

পিএসসি রেজাল্ট ২০১৯ । ইবতেদায়ী ফলাফল 2019

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে জানান, জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রী আগামী ২৪ ডিসেম্বর সময় দিয়েছেন বলে তার কার্যালয় থেকে জানানো হয়েছে। তবে প্রধানমন্ত্রীর সময় চেয়ে পাঠানো ফাইল এখনও মন্ত্রণালয়ে ফেরত আসেনি।

জেএসসি রেজাল্ট ২০১৯৮ মার্কসীটসহ দেখুন | JSC Result 2019

ওই কর্মকর্তা আরও জানান, একই দিন বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

প্রাথমিক সমাপনী ও জেএসসির ফলাফল

দুই মন্ত্রণালয় থেকে জানা গেছে, আগামী ১ জানুয়ারি নতুন শিক্ষাবর্ষ শুরু হবে। এজন্য ২৯ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশ করতে সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে। গত দুইদিন আগে তা পাঠানো হয় বলেও জানা গেছে। এখন কেবল অনুমোদনের অপেক্ষা।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, সম্প্রতি আমরা ফলাফল প্রকাশের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছি। মন্ত্রণালয়ের মাধ্যমে তা প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে। সেখানে অনুমোদন পেলেই ২৯ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশ করা সম্ভব হবে।

অপরদিকে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এ এস এম মনজুর কাদিরও তথ্যটি নিশ্চিত করে বলেন, ফল প্রকাশে আমরা সমস্ত প্রস্তুতি সম্পন্ন করেছি। বিষয়টি এখন প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় আছে।

অপরদিকে, দুপুরে আলাদা সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন।

জেএসসি-জেডিসি ও প্রাথমিক-ইবতেদায়ী পরীক্ষায় এবার মোট ৫৭ লাখ ৬৫ হাজার ৪৫৬ শিক্ষার্থী অংশ নেন। এর মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় শিক্ষার্থী ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন।

গত বছর জেএসসি-জেডিসিতে গড় পাসের হার ছিল ৮৩ দশমিক ৬৫ শতাংশ। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে জেএসসিতে ৮৩ দশমিক ১০ ও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেডিসিতে পাসের হার ছিল ৮৬ দশমিক ৮০ শতাংশ।

অপরদিকে গত বছর প্রাথমিক শিক্ষা সমাপনীতে পাসের হার ৯৫ দশমিক ১৮ ও ইবতেদায়ী সমাপনীতে পাসের হার ৯২ দশমিক ৯৪ শতাংশ ছিল।

জেএসসি-জেডিসি পরীক্ষা গত ১ নভেম্বর শুরু হয়। শেষ হয় ১৫ নভেম্বর। প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ১৮ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ২৬ নভেম্বর।