নির্বাচনের কারণে মাধ্যমিকের পরীক্ষার সময় বদলাচ্ছে না

9
শিক্ষা সংবাদ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে মাধ্যমিক স্তরের বার্ষিক পরীক্ষার সময় পরিবর্তন করা হবে না। রুটিন অনুযায়ী সব পরীক্ষা হবে। এ তথ্য নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক জিয়াউল হক। তবে প্রাথমিক পর্যায়ের সব পরীক্ষা দুই সপ্তাহ এগিয়ে আনা হয়েছে।

সোমবার ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেন, রুটিন অনুযায়ী মাধ্যমিক পর্যায়ের সব বার্ষিক পরীক্ষা আগামী নভেম্বর থেকে শুরু হয়ে ১২ ডিসেম্বরের মধ্যে শেষ হবে। এ কারণে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য পরীক্ষা পেছানোর প্রয়োজন হবে না।

চেয়ারম্যান বলেন, আমরা পরীক্ষার রুটিন মূল্যায়ন করেছি। সব বোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। নির্বাচনের আগেই সব বোর্ডের ৬ষ্ঠ, ৭ম ও নবম শ্রেণির পরীক্ষা শেষ হয়ে যাবে। তাই পরীক্ষা এগিয়ে বা পিছিয়ে নেয়ার সিদ্ধান্ত নেই। তবে পরিস্থিতির ওপর নির্ভর করে পরীক্ষার সময় পরিবর্তন করা প্রয়োজন হলে তখন সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে, একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে প্রাথমিক বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষা এগিয়ে আনা হয়েছে। নতুন নির্দেশনা অনুযায়ী ২৯ নভেম্বর থেকে ৬ ডিসেম্বরের মধ্যে প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষা শেষ করতে গত ১৮ অক্টোবর আদেশ জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আগের নির্দেশনা অনুযায়ী ১১-১৮ ডিসেম্বরের মধ্যে এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও এখন ৬ ডিসেম্বরের মধ্যেই পরীক্ষা শেষ করতে হবে। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং প্রাথমিক শিক্ষার সঙ্গে সম্পৃক্ত সব শিক্ষা কর্মকর্তার কাছে এমন আদেশের অনুলিপি পাঠানো হয়েছে বলে জানা গেছে।