দুদকের হস্তক্ষেপে বন্ধ হলো এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়

11
শিক্ষা সংবাদ,

রাজধানীর হাজারীবাগ এলাকার সালেহা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণে নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে অভিযান চালিয়েছে দুদক।

দুদক এনফোর্সমেন্ট ইউনিটের ভারপ্রাপ্ত প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদের নির্দেশে রোববার (৪ নভেম্বর) পরিচালিত এ অভিযানে অংশ নেন দুদকের সহকারী পরিচালক মো. ফারুক আহমেদ ও উপসহকারী পরিচালক আবুল কালাম আজাদ।

কমিশনের অভিযান কেন্দ্রের হটলাইনে (১০৬) অভিযোগ আসে, এসএসসি পরীক্ষা-২০১৯ এর ফরম পূরণে নির্ধারিত ফি ১৫০০ টাকার পরিবর্তে স্কুল কর্তৃপক্ষ ৪০০০ টাকা করে নিচ্ছে। তাৎক্ষণিকভাবে ওই স্কুলে অভিযান চালায় দুদক।

পরবর্তীতে টিম সদস্যদের সামনেই স্কুল কর্তৃপক্ষ নোটিস ইস্যু করে, ব্যবসায় শিক্ষা এবং মানবিক শাখার ছাত্রদের ফরম পূরণ বাবদ নির্ধারিত ১৮৪০ টাকা এবং বিজ্ঞান শাখার ছাত্রদের নির্ধারিত ১৯৫০ টাকা হারে ফি জমা দিতে হবে।

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম দুদক টিমকে জানান, এখন থেকে কোনো অবস্থাতেই ফরম পূরণে নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ গ্রহণ করা হবে না।

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ বলেন, ফরম পূরণে সরকার নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ নেয়া সম্পূর্ণ অনৈতিক। এ জাতীয় অপরাধ যাতে সংঘটিত না হয় এ বিষয়টি কমিশন নজরদারি করছে এবং জনগণকে সচেতন হওয়ার পরামর্শ দিচ্ছে। অভিযোগ পেলে এসব অপরাধ প্রতিরোধে দুদক নিয়মিত অভিযান চালাবে।