দুই সমাপনীর ফল : পুনঃনীরিক্ষণের আবেদন করবেন যেভাবে

21
jsc ফলাফল 2018

জেএসসি-জেডিসি পরীক্ষার উত্তরপত্র পুনঃনীরিক্ষণের জন্য আগামী ২৫ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। অপরদিকে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর পুনঃনীরিক্ষণের আবেদন করতে হবে ২৫ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারি পর্যন্ত।

সোমবার (২৪ ডিসেম্বর) সচিবালয়ে আলাদা সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

এবার জেএসসি-জেডিসিতে গড় পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ। এর মধ্যে জেএসসিতে পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ ও জেডিসিতে ৮৯ দশমিক ০৪ শতাংশ। অপরদিকে পাসের হার প্রাথমিক সমাপনীতে ৯৭ দশমিক ৫৯ শতাংশ ও ইবতেদায়ী সমাপনীকে ৯৭ দশমিক ৬৯ শতাংশ।

জেএসসি-জেডিসির ক্ষেত্রে শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল দিয়ে ফল যাচাই করার আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে আরএসসি (RSC) লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (যেমন ঢাকার ক্ষেত্রে ) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

এক্ষেত্রে প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা হারে ফি দিতে হবে। ফিরতি এসএমএস এ আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে।

আবেদনে সম্মত থাকলে ম্যাসেজ অপশনে গিয়ে আরএসসি (RSC) লিখে স্পেস দিয়ে ইয়েস (YES) লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে নিজ মোবাইল ফোন নম্বর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

যেসব বিষয়ে দুটি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোডের (বাংলার জন্য ১০১, ইংরেজির জন্য ১০৭) বিপরীতে দুটি পত্রের জন্য আবেদন হিসেবে গণ্য হবে এবং আবেদন ফি হিসেবে ২৫০ টাকা লাগবে। একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা (,) দিয়ে লিখতে হবে।

প্রাথমিক-ইবতেদায়ী সমাপনীর পুনঃনিরীক্ষণ:
শুধুমাত্র টেলিটক প্রি-পেইড নন্বর থেকে আগামী ২৫ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারি পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে।আবেদন করতে DPRSC লিখে স্পেস দিয়ে স্টুডেন্ট আইডি লিখে স্পেস দিয়ে আবেদন ইচ্ছুক বিষয়ের কোড লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএস এ আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে। আবেদনে সম্মত থাকলে ম্যাসেজে গিয়ে ডিপিআরএসসি (DPRSC) লিখে স্পেস দিয়ে ইয়েস (YES) লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে নিজ মোবাইল ফোন নম্বর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা (,) দিয়ে লিখতে হবে। এক্ষেত্রে প্রতিটি বিষয়ের জন্য ১৯৮ টাকা হারে ফি ধার্য হবে।

প্রাথমিক সমাপনীর ক্ষেত্রে বিষয় কোড- বাংলা-111, ইংরেজি 112, গণিত-113, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়-114, সাধারণ বিজ্ঞান-115 ও ধর্ম-116।

ইবতেদায়ী সমাপনীর ক্ষেত্রে বিষয় কোড- বাংলা-121, ইংরেজি 122, গণিত-123, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং সাধারণ বিজ্ঞান-124, কুরআন-125 ও আরবি-126।

এছাড়া ম্যাসেজ অপশনে গিয়ে DPRSC লিখে স্পেস দিয়ে HELP লিখে স্পেস দিয়ে CODE লিখে 16222 নম্বরে পাঠালে কোড জানা যাবে।

……………………………………………………………..

জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের পুনঃনিরীক্ষার জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবে ৩১ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারি পর্যন্ত। টেলিটক মোবাইল থেকে এসএমএস পাঠিয়ে আবেদন করলে পরবর্তীতে ফলাফল জানিয়ে দেওয়া হবে।

আবেদন করতে হলে মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে ম্যাসেজে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে মোবাইল নম্বর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

প্রতিটি পত্রের আবেদনের জন্য ১২৫ টাকা ফি দিতে হবে। যেসব বিষয়ে দু’টি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোডের (বাংলার জন্য ১০১, ইংরেজির জন্য ১০৭) বিপরীতে দু’টি পত্রের জন্য আবেদন হিসেবে গণ্য হবে এবং আবেদন ফি হবে ২৫০ টাকা।

একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা (,) দিয়ে লিখতে হবে বলে জানিয়ে আন্তঃশিক্ষা বোর্ড।