ঢাবি অধিভুক্ত ৭টি সরকারী কলেজের ১ম বর্ষ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি

46
শিক্ষা সংবাদ

ঢাবি অধিভুক্ত ৭টি সরকারী কলেজের ১ম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া উদ্বোধন ২৫ অক্টোবর

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭টি সরকারী কলেজের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ২৫ অক্টোবর ২০১৭ বুধবার।

উপাচার্য দফতর সংলগ্ন লাউঞ্জে বিকেল ৫:৩০টায় অনুষ্ঠিতব্য উক্ত অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই ভর্তি প্রক্রিয়ার উদ্বোধন করবেন।

একইসাথে উদ্বোধন করা হবে অধিভুক্ত সরকারী ৭ কলেজের ওয়েব সাইটও ।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়া ৭টি সরকারি কলেজে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তির জন্য পৃথক ভর্তি পরীক্ষা নেবে বিশ্ববিদ্যালয়টি। ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তির অনলাইনে আবেদন প্রক্রিয়ার উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক একথা জানান।

উপাচার্য বলেন, নতুনভাবে অধিভুক্ত সাতটি সরকারি কলেজেও ঢাবির অধিভুক্ত অন্য কলেজের মতো পৃথক ভর্তি পরীক্ষা নেয়া হবে। তবে সেটির দিন-তারিখ এখনও নির্ধারণ হয়নি। আমাদের অধিভুক্ত অনেক কলেজ আছে সেগুলোতে যে পদ্ধতিতে ভর্তি নেয়া হয় এখানেও একই পদ্ধতিতে নেয়া হবে। তবে এটি ঢাবির নিয়মিত ভর্তি পরীক্ষার অংশ নয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭টি সরকারী কলেজের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ১ম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা আগামী ১ ডিসেম্বও শুক্রবার, ২ ডিসেম্বর শনিবার এবং ৮ ডিসেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে। অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে ১৬ই অক্টোবর থেকে। বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি সংক্রান্ত এক সমন্বয় সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

ভর্তিচ্ছু প্রার্থীদের আবেদনের ন্যূনতম যোগ্যতা : বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৭.০। মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৬.০। ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ এবং বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ৬.৫।

গত ৩০ শে আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য আ ফ ম আরেফিন সিদ্দিক ও ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ এর অধ্যক্ষদের নিয়ে একটি মিটিং অনুষ্ঠিত হয় সেখানে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষা নিয়ে বেশ কিছু টাইটেরিয়া উপস্থাপিত হয় । এরপর থেকে অনেক বিষয়ে ধোঁয়াশা থেকে যায় এই বিষয় নিয়ে বলেন অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার ।

তিনি জানান ” ঢাকা বিশ্ববিদ্যালয় -এর যে নিয়ম অন্য অধিভুক্ত কলেজগুলোর জন্য প্রযোজ্য রয়েছে একই নিয়ম এই সাতটি কলেজ এর জন্যও প্রযোজ্য থাকবে সে কারনে দ্বিতীয় বার ভর্তি পরীক্ষা দেবার সুযোগ আপাতত থাকছে না ।” তবে তিনি আরো বলেন ” ঈদের পর ঢাবি অধিভুক্ত সাত কলেজের অধ্যক্ষবৃন্দের সাথে এই বিষয়ে ডিন পর্যায়ের মিটিং হওয়ার কথা রয়েছে সেখানে এই বিষয় নিয়ে আলোচনা হতে পারে । ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ কবে হবে এমন প্রশ্নে তিনি বলেন “এই বিষয় ডিন পর্যায়ের মিটিং থেকে সিদ্ধান্ত আসবে ।”

ঢাকা বিশ্ববিদ্যালয় এর জনসংযোগ দফতর এর পরিচালক (ভারপ্রাপ্ত) কর্তৃক প্রচারিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে