ঢাবির ‘ক’, ‘খ’ ও ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

41
বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য,

‘ক’ ইউনিটের ফলাফলঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের ‘ক’ ইউনিটের প্রথম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষার ফল বুধবার (৩ অক্টোবর) প্রকাশ করা হবে।

মঙ্গলবার (২ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, বুধবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনের কেন্দ্রীয় ভর্তি অফিসে (কক্ষ নম্বর-২১৪) আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করবেন।

গত ২৮ সেপ্টেম্বর ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

যেকোনো মোবাইল অপারেটর থেকে DU স্পেস দিয়ে KHA স্পেস দিয়ে Roll Number টাইপ করে ১৬৩২১ নম্বরে সেন্ড করলে ফিরতি এসএমএস-এ ফলাফল জানতে পারবেন।

অনলাইনে ফলাফল দেখতে http://admission.eis.du.ac.bd ঠিকানায় আপনার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে লগইন করুন।

‘খ’ ইউনিটের ফলাফলঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল ২৫ সেপ্টেম্বর দুপুর ০১:০০টায় প্রকাশ করা হয়েছে। এবার পাসের হার ১৪ শতাংশ। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ কেন্দ্রীয় ভর্তি অফিসে (কক্ষ নং-২১৪) আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন। উক্ত ফলাফল দেখার পদ্ধতি ও সাক্ষাৎকারের সময়সূচী আপনাদের সুবিধার্থে নিচে তুলে দেওয়া হলোঃ

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত ‘খ (Kha)’ ইউনিটের অধীনে ১ম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা গত ২১ সেপ্টেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। এতে প্রতি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছিলো প্রায় ১৪ জন। উক্ত ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৬৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

৩৩ হাজার ৮৯৭ জন শিক্ষার্থী অংশ নিয়েছিলো। এরমধ্যে ৪ হাজার ৭৪৭ জন উত্তীর্ণ হয়েছে। পাসের হার শতকরা ১৪ শতাংশ। ‘খ’ ইউনিটের অধীনে আসন রয়েছে ২ হাজার ৩৭৮টি।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ সব শিক্ষার্থীকে আগামী ২৬ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে ১০ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত এবং বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে বলা হয়েছে। এছাড়া কোটায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী – সেপ্টেম্বর থেকে – অক্টোবরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করে সঠিকভাবে পূরণ করে জমা দিতে বলা হয়েছে।

আর ফল নিরীক্ষণের জন্য ফি দেওয়া সাপেক্ষে আগামী – সেপ্টেম্বর থেকে – অক্টোবর পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। বিষয় মনোনয়নের জন্য সাক্ষাৎকার শুরু হবে ২১ অক্টোবর থেকে।

‘গ’ ইউনিটের ফলাফলঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদের (গ ইউনিট) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছে ২ হাজার ৮৫০ জন শিক্ষার্থী, যা মোট পরীক্ষার্থীর ১০ দশমিক ৯৮ শতাংশ। আবেদনকারীর সংখ্যা ছিল ২৬,৯৬৩।

সোমবার (১৭ সেপ্টেম্বর) সকাল ১১টায় উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিসে উপস্থিত থেকে এই ফলাফল প্রকাশ করেন।

জানা যায়, পাস করার তালিকায় থাকা প্রথম ১ হাজার ২৭৫ জন শিক্ষার্থীকে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম পূরণ করতে বলা হয়েছে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারী শিক্ষার্থীদের সংশ্লিষ্ট কোটার ফরম ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অফিস থেকে ১৮ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বরের মধ্যে সংগ্রহ করে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যেই ডিন অফিসে জমা দিতে বলা হয়েছে।

ফলাফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ২৮ সেপ্টেম্বরের মধ্যে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে ৷admission.eis.du.ac.bd এই ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানা যাবে।