ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের খুটিনটি।- DU A Unit Details 

24
ভর্তি তথ্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ সালের ভর্তি বিজ্ঞতি এখনও প্রকাশিত হয়নি। আজকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট  ভর্তি পরীক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

ভর্তি পরীক্ষার আর কয়েকমাস বাকি  । বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা সবাই তাদের নিজ নিজ প্রস্তুতি নিয়ে ব্যস্ত । বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির একটি গুরুত্বপূর্ন অংশ হল প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার খুটিনাটি বিষয় জানা । কারন সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়ম ও বিষয় এক নয় । আবার কিছু বিশ্ববিদ্যালয়ের জন্য আলাদাভাবে প্রস্তুতি নিতে হয় । তাই তোমাদের ভর্তি প্রস্তুতিকে আরো বেগবান করতে আমরা তৈরি করছি প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের সার্কুলার রিভিউ। আজকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের খুটিনাটি তথ্য নিয়ে আলোচনা করব ।

১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি নির্দেশিকাতে বলা হয়েছে বিজ্ঞান,ফার্মেসী,জীববিজ্ঞান,ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদ সহ মোট ৯ টা অনুষদে ১৭৪০ টা আসনের বিপরীতে ক ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত  হবে।

ভর্তি পরীক্ষার্থীর নূন্যতম যোগ্যতাঃ ২০১৮ সালের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। দ্বিতীয়বার (সেকেন্ড টাইম) পরীক্ষায় অংশগ্রহন করা যাবে না।

শিক্ষাগত যোগ্যতাঃ পরীক্ষার্থীকে অবশ্যই চতুর্থ বিষয় সহ এস.এস.সি/সমমান পরীক্ষায় কমপক্ষে ৩.৫ এবং এইচ.এস.সি/সমমান পরীক্ষায় কমপক্ষে ৩.৫ এবং দুইটা মিলিয়ে কমপক্ষে ৮.০০ পেতে হবে।

পরীক্ষার বিষয় সমূহঃ শুধুমাত্র সাইন্সের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে এই ইউনিটে।এবং পরীক্ষার বিষয় গুলো- পদার্থ,রসায়ন,ম্যাথ/জীববিজ্ঞান,চতুর্থ বিষয়/বাংলা/ইংরেজী এই ৪ টি। প্রতিটা সাব্জেক্ট থেকে ৩০ টি করে মোট ১২০ টি প্রশ্ন করা হবে।

মানবন্টনঃ টোটাল মার্ক ২০০ ।

ভর্তি পরীক্ষা – ১২০ (এইচ.এস.সি GPA x ১০ ) + ( এসএসসি GPA x ৬ ) = ৮০</span></p><p>ভর্তি পরীক্ষায় ১২০ টি এম.সি.কিউ প্রশ্ন থাকবে যার প্রতিটির মান ১ । অর্থাৎ ১২০ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং মোট সময় ১ ঘন্টা ৩০ মিনিট।

* প্রতিটা প্রশ্ন উত্তর করার জন্য সময় পাবে মাত্র ৪৫ সেকেন্ড।

প্রতিটা প্রশ্নের ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর হতে ০.২৫ করে কেটে নেওয়া হবে এবং প্রতি বিষয়ে ১২ সহ মোট পাশ মার্ক ৪৮। কেউ ৪৮ এর কম পেলে তার সিরিয়াল আসবেনা। এবং কোন বিষয়ে ১২ এর কম কিন্তু তার মোট মার্ক ৪৮ এর উপরে হলে সিরিয়াল আসবে কিন্তু যে বিষয়ে সে ১২ এর কম পেয়েছে সে বিষয় সম্পর্কিত কোন সাবজেক্টে ভর্তি হতে পারবেনা।

মোষ্ট ডিমান্ডেড সাব্জেক্টের ক্রাইটেরিয়াঃ

অনূজীববিজ্ঞানঃ কমপক্ষে এইচ.এস.সি রসায়ন A- , জীববিজ্ঞানে A- অথবা গনিতে B এবং ভর্তি পরীক্ষায় রসায়নে ১৫ ও জীববিজ্ঞানে ১৫ পেতে হবে।

জিন প্রোকৌশলঃ কমপক্ষে এইচ.এস.সি রসায়ন B , জীববিজ্ঞানে B অথবা গনিতে B এবং ভর্তী পরীক্ষায় রসায়নে ১২ ও জীববিজ্ঞানে ১২ পেতে হবে

ফার্মেসীঃ কমপক্ষে এইচ.এস.সি রসায়ন A , জীববিজ্ঞানে A- অথবা গনিতে B এবং ভর্তী পরীক্ষায় রসায়নে ১৫ ও জীববিজ্ঞানে ১৫ পেতে হবে

ইইইঃ কমপক্ষে এইচ.এস.সি পদার্থে A এবং গনিতে A এবং ভর্তী পরীক্ষায় পদার্থে ১২ ও গনিতে ১২ পেতে হবে

রসায়নঃ কমপক্ষে এইচ.এস.সি রসায়ন B ,পদার্থে B এবং গনিতে B এবং ভর্তী পরীক্ষায় রসায়নে ১২ ,পদার্থে ১২ ও গনিতে ১২ পেতে হবে

সিএসইঃ কমপক্ষে এইচ.এস.সি পদার্থে B এবং গনিতে B এবং ভর্তী পরীক্ষায় পদার্থে ১৮ ও গনিতে ১৮ পেতে হবে

নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংঃ কমপক্ষে এইচ.এস.সি পদার্থে A- এবং গনিতে A- এবং ভর্তী পরীক্ষায় পদার্থে ১২ ও গনিতে ১২ পেতে হবে

রোবটিক্সঃ কমপক্ষে এইচ.এস.সি পদার্থে A এবং গনিতে A এবং ভর্তী পরীক্ষায় পদার্থে ১৫ ও গনিতে ১৫ পেতে হবে

সফটওয়ার ইঞ্জিনিয়ারিংঃ কমপক্ষে এইচ.এস.সি পদার্থে A এবং গনিতে A এবং ভর্তী পরীক্ষায় পদার্থে ১৫ ও গনিতে ১৫ পেতে হবে

 [বি:দ্র: উপরোক্ত তথ্যবলী ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী]

আরও দেখুনঃ

যেসকল বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা দেয়া যাবে

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় জিপিএ এর উপর মার্ক ও গণনার বিস্তারিত