ডট বিডি ও ডট বাংলা নিবন্ধন বাধ্যতামূলক

10
চাকরির খবর

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন মন্ত্রণালয়ের অধীন দফতর-সংস্থায় ডট বিডি এবং ডট বাংলা ডোমেইন নিবন্ধন বাধ্যতামূলক করেছে সরকার। একই সঙ্গে ডায়নামিক ওয়েবসাইট তৈরিরও নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা সম্প্রতি বিভিন্ন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়েও এসেছে এ সংক্রান্ত নির্দেশনা।

নির্দেশনায় অধিদফতর, দফতর, সংস্থা ও আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ডট বিডি ও ডট বাংলা ডোমেইন নিবন্ধন বাধ্যতামূলক এবং ডায়নামিক ওয়েবসাইট তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।

এর পরিপ্রেক্ষিতে বিভাগের আওতাধীন অধিদফতর, দফতর ও সংস্থাগুলোকে সিদ্ধান্ত বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

চিঠিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর, এনটিআরসি, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট, জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট, বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো, বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন, শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রধানকে নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।

সব শিক্ষা বোর্ড, পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট প্রধানকেও চিঠি পাঠানো হয়েছে।

পশ্চিমবঙ্গ ও সিয়েরালিওনকে পিছনে ফেলে গত বছরের ৫ অক্টোবর ডট বাংলা ডোমেইন চালু করার অনুমতি পায় বাংলাদেশ। এই অনুমোদন দেয় ডোমেইন নেম পরিচালনাকারী সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)।

অনুমোদনের ফলে সরকারি অন্য ডোমেইন ডট বিডি’র মতো ওয়েব অ্যাড্রেসের শেষে ‘ডট বাংলা’ (.bangla) ব্যবহার করা যাচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, এরআগে ডট বিডির জন্য নির্দেশনা এসেছিল। এখন আবার দু’টি ডোমেইন নিবন্ধনের জন্য মন্ত্রণালয়গুলোকে অধীন দফতরের জন্য নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।