জেএসসি-জেডিসি ২০১৭ সালে পরীক্ষার্থী ২৪ লাখ ৬৮ হাজার

22
jsc ফলাফল 2018

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবছর ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্রের সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন এবং ছাত্রীর সংখ্যা ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন।

জেএসসি-জেডিসি পরীক্ষা উপলক্ষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বুধবার (২৫ অক্টোবর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

আগামী ১ নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ নভেম্বর পর্যন্ত পরীক্ষা চলবে। সকাল ১০টা থেকে এ পরীক্ষা শুরু হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কক্ষে উপস্থিত হওয়া এবার বাধ্যতামূলক করা হয়েছে।

২৮ হাজার ৬২৮ শিক্ষা প্রতিষ্ঠানের দুই হাজার ৮৩৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে বিদেশের নয়টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে ৬৫৯ জন শিক্ষার্থী।

জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থী তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। জেএসসিতে ছাত্রের সংখ্যা নয় লাখ ৭১ হাজার ৩৩৬ জন এবং ছাত্রী ১১ লাখ ১৮ হাজার ৯৪১ জন। জেডিসিতে ছাত্রের সংখ্যা এক লাখ ৭৩ হাজার ৪৪২ জন এবং ছাত্রী দুই লাখ ৫ হাজার ১০১ জন।

এবছর থেকে জেএসসির নিয়মিত শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্মী ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে না। তিন বিষয়ে শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবারহ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও ‍উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এসএম ওয়াহিদুজ্জামান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমন এসময় উপস্থিত ছিলেন।

পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে বা কক্ষে শিক্ষার্থীদের উপস্থিতির বিষয়ে ছাড় দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয় বলছে, ব্যতিক্রম কিছু থাকলে কর্তৃপক্ষ বিবেচনায় নেবে।

জেএসসি-জেডিসি পরীক্ষা উপলক্ষে মঙ্গলবার (২৪ অক্টোবর) সচিবালয়ে আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং সচিব বলেন, পাবলিক পরীক্ষায় ৩০ মিনিট আগে কেন্দ্রে উপস্থিত হতে হবে। প্রশ্ন ফাঁস ঠেকাতে আসন্ন জেএসসি-জেডিসি পরীক্ষা থেকে এই নিয়ম কার্যকর হবে।

তবে এই সিদ্ধান্ত গ্রহণের পর অভিভাবক, শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ ব্যাপারে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন বলেন, সকল ক্ষেত্রেই ব্যতিক্রম থাকে। যানজট বা বিষয়গুলো প্রতিদিনের। ব্যতিক্রম কিছু থাকলে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। একজন অ্যাক্সিডেন্টে পড়ে গেলে, সে ক্ষেত্রে বিবেচনা করতে হবে।