জেএসসি রেজাল্ট ২০১৮ মার্কসীটসহ দেখুন | JSC Result 2018

965
জেএসসি রেজাল্ট ২০১৮

জেএসসি রেজাল্ট ২০১৮ মার্কসীটসহ দেখুন | JSC Result 2018 জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে আগামী ডিসেম্বর মাসে। সকাল ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ফল প্রকাশের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এদিকে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশের দিন কয়েকটি স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে ভিডিও কনফারেন্সে কথা বলবেন শেখ হাসিনা। একই দিনে প্রধানমন্ত্রী বিনামুল্যে পাঠ্যবই বিতরন কার্যক্রমের উদ্বোধন করবেন।

পিএসসি রেজাল্ট ২০১৮ । ইবতেদায়ী ফলাফল 2018 দেখুন দ্রুত ও সহজে

গত ১ নভেম্বর পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ১৮ নভেম্বর। এবছর ২৮ হাজার ৬২৮ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৮৩৪টি কেন্দ্রে অংশ নেয়। মোট পরীক্ষার্থী ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন এবং ছাত্রীর সংখ্যা ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন।

জেএসসি রেজাল্ট ২০১৮ মার্কসীটসহ

জেএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন এবং জেডিসিতে পরীক্ষার্থী তিন লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। জেএসসিতে ছাত্রের সংখ্যা নয় লাখ ৭১ হাজার ৩৩৬ জন এবং ছাত্রী ১১ লাখ ১৮ হাজার ৯৪১ জন। জেডিসিতে ছাত্রের সংখ্যা এক লাখ ৭৩ হাজার ৪৪২ জন এবং ছাত্রী দুই লাখ ৫ হাজার ১০১ জন।

এবার বিদেশের নয়টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয় ৬৫৯ জন শিক্ষার্থী। জেএসসি পরীক্ষার ফল ২০১৮ দেখুন

কখন জেএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে?

পরীক্ষা শেষে এখন শুধু অপেক্ষার পালা। সাধারণত পরীক্ষা শেষ হবার ২ মাসের ব্যবধানে ফলাফল প্রকাশ করে আসছে শিক্ষা মন্ত্রণালয়য়। সেই হিসাবে পরীক্ষার ফলাফল ঘোষণার তারিখ ২৪ ডিসেম্বর। তাই রেজাল্ট প্রকাশের আগ পর্যন্ত এই অখণ্ড অবসর সময় সবার মাথায় বার বার ঘুরে ফিরে আসছে রেজাল্ট এর চিন্তা।

সকল বোর্ডের জে এস সি রেজাল্ট ২০১৮

অনলাইনে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd এ দেশের সকল বোর্ড এর ফলাফল একযোগে প্রকাশ করে থাকে। কিন্তু ওইদিন সারা দেশ থেকে একযোগে ঐ সাইটে চেস্টা করার ফলে অনলাইনে ফলাফল জানা অনেক কস্টসাধ্য হয়ে পড়ে। তাই স্বাভাবিক ভাবেই সবার বিকল্প পদ্ধতি খোঁজার প্রয়োজন হয়ে পড়ে। আপনারা অনেকেরই হয়তো জানা নেই ঐ ওয়েবসাইটের পাশাপাশি কিছু কিছু শিক্ষা বোর্ড তাঁদের নিজস্ব সাইটেও ফলাফল প্রকাশ করে থাকে। সেখান থেকে অপেক্ষাকৃত সহজে ফলাফল জানা যায়। আপনাদের সুবিধার্থে যে সকল বোর্ড আলাদা করে ফলাফল প্রকাশ করবে তাদের ফলাফল দেখার লিঙ্ক নিচে দেওয়া হলোঃ

JSC Result 2018 Download

জেএসসি রেজাল্ট ২০১৮ মোবাইলে এস এম এস এর মাধ্যমে জানার পদ্ধতিঃ যে কোন মোবাইল অপারেটর এর মেসেজ অপশন এ গিয়ে লিখতে হবে JSC অথবা JDC

➳এরপর একটি স্পেস দিয়ে আপনার বোর্ড এর প্রথম তিন টি অক্ষর লিখতে হবে। যেমনঃ
DHA = Dhaka Board | COM = Comilla Board | RAJ = Rajshahi Board | JES = Jessore Board | CHI= Chittagong Board | BAR = Barisal Board | SYL = Sylhet Board | DIN = Dinajpur Board | MAD = Madrassah Board | TEC= Technical Board

➳ এরপর, একটি স্পেস দিন এবং আপনার রোল নম্বরটি লিখুন। এবার একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার সাল অর্থাৎ 2018 লিখুন। এবার মেসেজ টি পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

মোবাইলে  জেএসসি, জেডিসির ও পিএসসি ফল জানার বিস্তারিত নিয়ম দেখুন

অনেকেই স্কুল থেকে জেএসসি পরীক্ষার রেজাল্ট পেয়ে থাকেন কিন্তু এই ইন্টারনেটের যুগে হাতের মোবাইল দিয়ে বা নিজের ল্যাপটপ দিয়েই পেয়ে যেতে পারেন আপনার বা আপনার পরিজনের জেএসসি পরীক্ষার ফলাফল আর রেজাল্ট ভাল হলে আনন্দ শুরু করে দিতে পারেন অনেকের আগেই। জেএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের দিনে লক্ষ লক্ষ মানুষ একসাথে শিক্ষা বোর্ড এর ওয়েব সাইটে ঢোকার চেষ্টা করেন তাই সার্ভার মাঝে মাঝেই ডাউন হয়ে যায়। আর শিক্ষা বোর্ড এর রেজাল্ট এর ওয়েব সাইটের এড্রেস একটু বড় হওয়ায় অনেকেই তা মনে রাখতে ব্যর্থ হন। তাদের জন্য আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

জেএসসি রেজাল্ট ২০১৮ সংশোধন /পুনঃমূল্যায়ন নিয়মাবলীঃ

পরীক্ষার ফলাফল পাবার পর যদি মনে হয় যে আপনার রেজাল্ট ভুল এসেছে তাহলে আপনি ফলাফল পুনঃমূল্যায়ন / সংশোধনের এর জন্য টেলিটক প্রিপেইড মোবাইল দিয়ে এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া নিম্নে দেয়া হলঃ

    • আবেদন করতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুন RSC তারপর স্পেস দিয়ে আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর তারপর স্পেস দিয়ে আপনার রোল নাম্বার তারপর স্পেস দিয়ে লিখুন বিষয় কোড এবং পাঠিয়ে দিন ১৬২২২ এই নাম্বার এ
    • এক্ষেত্রে প্রতিটী বিষয় এর জন্য ১২৫ টাকা ফি প্রযোজ্য
    • ফিরতি এস এম এসে আবেদন ফি হিসাবে কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নাম্বার পাঠানো হবে। সম্মত থাকলে
    • মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুন RSC তারপর স্পেস দিয়ে YES তারপর স্পেস দিয়ে পিন নাম্বার তারপর স্পেস দিয়ে আপনার একটি কন্টাক্ট নাম্বার লিখে পাঠিয়ে দিন ১৬২০০ নাম্বারে।
  • একই এসএমএসে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। তার জন্য একটি বিষয় কোড লেখার পর কমা ব্যবহার করুন।

সকল জেএসসি পরীক্ষার্থীদের জন্য রইলো অনেক অনেক শুভ কামনা। আমাদের লেখা জেএসসি রেজাল্ট ২০১৮ সম্পর্কে বুজতে যদি কোন সমস্যা হয় অথবা আপনার কোন প্রশ্ন থাকে তাহলে নিচে মন্তব্য করে জানাতে পারেন। আমরা খুব দ্রুতই আপনার উত্তর দিয়ে দিব। ধন্যবাদ আমাদের সাথে থাকার জন্য।