জেএসসিতে বিদেশ কেন্দ্রে পাসের হার ৯৭.৯৭ শতাংশ

17
jsc ফলাফল 2018

অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় বিদেশ কেন্দ্রে পাসের হার ৯৭ দশমিক ৯৭ শতাংশ। বিদেশের কেন্দ্রগুলোতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫৪১ জন। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫৩০ জন। বিদেশের ৯টি কেন্দ্র থেকে পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছে ৫৬ জন।

গত বছর বিদেশ কেন্দ্র পাসের হার ছিল ৯৩ দশমিক ৮২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ৮৩ জন পরীক্ষার্থী।

বিদেশ কেন্দ্রে পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

সোমবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে জেএসসিতে পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ ও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে জেডিসিতে ৮৯ দশমিক ০৪ শতাংশ।

…………………………………………………………………

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় বিদেশ কেন্দ্রে পাসের হার ৯৩ দশমিক ৮২ শতাংশ। এসব কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫৯৯ জন। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ৫৬২ জন। বিদেশে নয়টি কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৮৩ জন।

বিদেশ কেন্দ্রে তিনটি শতভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। গত বছর বিদেশ কেন্দ্রে পাসের হার ছিল ৯৯ দশমিক ৫২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ৮৪ জন পরীক্ষার্থী।

ঢাকা বোর্ডের অধীনে বিদেশের নয়টি কেন্দ্র হলো- সৌদি আরবের জেদ্দার বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল, রিয়াদের বাংলাদেশ অ্যাম্বাসি স্কুল, ত্রিপোলির বাংলাদেশ কমিউনিটি স্কুল, কাতারের দোহায় বাংলাদেশ মাসহুর-উল-হক মেমোরিয়াল হাই স্কুল, দুবাইয়ের শেখ খালিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল, বাংলাদেশ ইসলামিয়া স্কুল, বাহরাইনের মানামার বাংলাদেশ স্কুল, ওমানের বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজ ও মদিনা-বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ।

শনিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে জেএসসিতে পাসের হার ৮৩ দশমিক ১০ শতাংশ ও মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে জেডিসিতে ৮৬ দশমিক ৮০ শতাংশ।

দুই সমাপনীর ফল : পুনঃনীরিক্ষণের আবেদন করবেন যেভাবে

জেএসসি-জেডিসি পরীক্ষায় গড় পাস ৮৫.৮৩

প্রাথমিকে পাসের হার ৯৭.৫৯, ইবতেদায়িতে ৯৭.৬৯