জাতীয়করণের প্রজ্ঞাপন হওয়া স্কুল-কলেজের টিউশন ফি বেসরকারি নিয়মেই

24
jsc ফলাফল 2018

জাতীয়করণ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে এবং ডিড অব গিফট সম্পাদন হয়েছে কিন্তু শিক্ষক-কর্মচারীদের এ্যাডহক নিয়োগ দেয়া হয়নি এমন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বেসরকারি আমলের নিয়মেই টিউশন ফি দেবে। সম্প্রতি বারোটি মডেল স্কুল এন্ড কলেজ জাতীয়করণের প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কোন নিয়মে টিউশন ফি দেবে তা নিয়ে নানা প্রশ্ন দেখা দেয়। এসব স্কুল-কলেজের শিক্ষক ও অভিভাবকরা দৈনিকশিক্ষাডটকমের কাছে জানতে চান কোন নিয়মে টিউশন ফি আদায় হবে।

অপরদিকে যেহেতু এ বারোটি প্রতিষ্ঠান এমপিওভুক্ত নয় তাই শিক্ষক-কর্মচারীদের এ্যাডহক নিয়োগ ও সরকারি বেতন পাওয়ার আগ পযর্ন্ত তাদের বেতন-ভাতা কে দেবে, তা-ও বড় প্রশ্ন হয়ে দেখা দেয়? এমতাবস্থায় শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্মকর্তারা দৈনিকশিক্ষাকে বলেন, এসব প্রতিষ্ঠানের শিক্ষকরা সরকারি বেতন না পাওয়া পযন্ত শিক্ষার্থীরাও বেসরকারি আমলের নিয়মে টিউশন ফি প্রদান করবে। বিস্তারিত ব্যাখ্যা দিয়ে খুব শিগগিরই মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করবে।

এদিকে ৫ নভেম্বর ১২টি প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে এক সভা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মহাপরিচালক অধ্যাপক ড. এস এম ওয়াহিদুজ্জামান। সভায় ১২টি প্রতিষ্ঠান পরিদর্শনের একটি ছক তৈরি করে তা চূড়ান্ত করা হয়। ছক অনুয়ায়ী তথ্য দিতে বলা হয় প্রতিষ্ঠাণ প্রধানদের।

উল্লেখ্য, এই ১২টি প্রতিষ্ঠানের নিয়োগ হয় শিক্ষা মন্ত্রণালয়ের সরাসরি তত্ত্বাবধানে। পদাধিকার বলে শিক্ষা সচিব এর পরিচালনা কমিটির সভাপতি। এ প্রতিষ্ঠানগুলো রাজউক উত্তরা মডেল স্কুলের আদলে প্রতিষ্ঠিত ও পরিচালিত।

১৮ই সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব আবু আলী মো: সাজ্জাদ হোসেন প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।

নতুন জাতীয়করণকৃত বারোটি মডেল স্কুল এন্ড কলেজের মধ্যে রয়েছে, রাজধানী ঢাকার মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজ, মিরপুরের রূপনগর মডেল স্কুল এন্ড কলেজ, শ্যামপুর মডেল স্কুল এন্ড কলেজ, লালবাগ মডেল স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম মডেল স্কুল এন্ড কলেজ, রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজ, বরিশাল মডেল স্কুল এন্ড কলেজ, খুলনা মডেল স্কুল এন্ড কলেজ, সিলেট মডেল স্কুল এন্ড কলেজ, কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল কলেজ, যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজ এবং রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজ।