‘ঘ’ ইউনিটের ভর্তি পুনঃপরীক্ষার প্রবেশপত্র বিতরণ শুরু

10
বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য,

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা পুনরায় অনুষ্ঠিত হবে আগামী শুক্রবার ( ১৬ নভেম্বর)। এ প্রেক্ষিতে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের পুনঃপরীক্ষার প্রবেশপত্র বিতরণ শুরু হয়েছে। পুনঃপরীক্ষার প্রবেশপত্র বিতরণ করা হবে ৫ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত। ৫ নভেম্বর (সোমবার) বিকেল ৫টা থেকে ১৬ নভেম্বর বেলা দুটা পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

আগামী ১৬ নভেম্বর বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত প্রচলিত পদ্ধতিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে৷ গত ২৬ অক্টোবর শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এমন তথ্য প্রকাশ করা হয়। ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় উত্তীর্ণ ১৮ হাজার ৪৬৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন৷

গত ১২ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও বাইরের মোট ৮১টি কেন্দ্রে একযোগে ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়৷ পরে ভর্তি পরীক্ষা শুরুর আগেই প্রশ্নপত্র ফাঁস হয়েছে বলে অভিযোগ ওঠে।

অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। এরপর ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নানা কর্মসূচি পালন করে। এরই মধ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১৬ অক্টোবর ভর্তি পরীক্ষার ফল প্রকাশের ঘোষণা দিলে ওইদিন বেলা ১টায় রাজু ভাস্কর্যের সামনে আমরণ অনশন শুরু করে আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আখতার হোসেন। পরে বিকেল সাড়ে ৩টায় প্রকাশিত ফলাফলে অস্বাভাবিকতা ধরা পড়ে।

নিকট অতীতের সকল রেকর্ড ভেঙে ২৬ দশমিক ২১ শতাংশ শিক্ষার্থী ইউনিটটিতে পাস করে। এ ছাড়াও মেধাতালিকায় প্রথম হওয়া শিক্ষার্থীসহ প্রথম সারির ১০০ জনের প্রায় ৮০ জনই নিজ নিজ ইউনিটে ফেল করে। পরীক্ষা বাতিলের দাবিতে উচ্চ আদালতে রিট আবেদনও করা হয়। এর মধ্যে ২২ অক্টোবর অধিকতর তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তার পরের দিনই নতুন করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।