কুমিল্লায় জেএসসিতে পাসের হার ৮৬ দশমিক ৯৯ শতাংশ

14
শিক্ষা সংবাদ

কুমিল্লা শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষায় এবার পাসের হার ৮৬ দশমিক ৯৯ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৩ হাজার ৭৪২ জন শিক্ষার্থী। সোমবার (২৪ ডিসেম্বর) দুপুরে সারাদেশে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফল ঘোষণা করা হয়েছে।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এ বছর বোর্ডে ২ লাখ ৯২ হাজার ৮১১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। পাস করেছে ২ লাখ ৫৪ হাজার ৭২৫ জন শিক্ষার্থী, যার মধ্যে ১ লাখ ৩ হাজার ৮১৪ জন ছাত্র এবং ১ লাখ ৫০ হাজার ৯১১ জন ছাত্রী।

এবার পাসের হারের দিক থেকে কুমিল্লা শিক্ষা বোর্ডে ছাত্ররা এগিয়ে রয়েছে। ৮৭ দশমিক ৪৭ শতাংশ ছাত্র ও ৮৬ দশমিক ৬৭ শতাংশ ছাত্রী পাস করেছে জেএসসি পরীক্ষায়।

গত ১ নভেম্বরে (বৃহস্পতিবার) থেকে সারাদেশে একযোগে শুরু হয় ‘জুনিয়র স্কুল সার্টিফিকেট’ (জেএসসি) ও মাদরাসা শিক্ষার্থীদের ‘জুনিয়র দাখিল সার্টিফিকেট’ (জেডিসি) পরীক্ষা। ১ নভেম্বর শুরু হয়ে ১৫ নভেম্বর পর্যন্ত চলে জেএসসি পরীক্ষা। অপরদিকে জেডিসি পরীক্ষা চলে ১ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। ২০১৮ খ্রিস্টাব্দে আট বোর্ডের অধীনে জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৩ লাখ ৮২ হাজার ২০৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসিতে অংশ নেয়।