করোনভাইরাস update-বিদেশ থেকে আসলেই তারা করোনভাইরাসে আক্রান্ত নন

25
coronavirus update

করোনভাইরাস update-বিদেশ থেকে আসলেই তারা করোনভাইরাসে আক্রান্ত নন। বাংলাদেশে করোনাভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ রোগে নতুন করে আর কোনও ব্যক্তি আক্রান্ত হননি। করোনভাইরাস update পেতে আমাদের সাথেই থাকুন।

Coronavirus Symptoms And Treatment (Symptoms Of Covid 19)

করোনভাইরাস update

ওয়র্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজার ৭১ জন, যাদের মধ্যে সুস্থ্য হয়ে উঠেছেন ৬২ হাজার ২৮০ জন।

সোমবার (৯ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

বিদেশ থেকে আসলেই তারা করোনভাইরাসে আক্রান্ত নন

বিদেশ থেকে আসলেই করোনভাইরাস আক্রান্ত হবেন এমন কোনও কথা নেই জানিয়ে বিদেশ ফেরত ব্যক্তিদের পরিবারের সদস্য ও প্রতিবেশীদেরকে তাদের সঙ্গে সদয় ব্যবহারেরও অনুরোধ করেন তিনি।

Coronavirus Bangladesh Update News Live Today (COVID-19)

প্রসঙ্গত, রবিবার দেশে করোনাভাইরাসে আক্রান্ত তিন জন রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। বাংলাদেশসহ বিশ্বের ১০৯টি দেশে ছড়িয়েছে ভাইরাসটি।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৮৩০ জনে। ওয়র্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ১০ হাজার ৭১ জন। যাদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৬২ হাজার ২৮০ জন।

এর আগে, গত ৩০ জানুয়ারি থেকে করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে জরুরি স্বাস্থ্য সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বাংলাদেশ

বাংলাদেশে তিনজনের শরীরে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। রবিবার (৮ মার্চ) আইইডিসিআর’এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন।

সংবাদ সম্মেলনে জানা যায়, আক্রান্ত তিনজনের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। তাদের মধ্যে দুইজন ইতালি থেকে দেশে এসেছেন। ইতালি থেকে আসা দুজন ভিন্ন পরিবারের সদস্য। তাদের একজন বাসায় ফেরার পর ওই বাসার এক নারীও করোনাভাইরাসে আক্রান্ত হন।

পরিচালক বলেন, আক্রান্তদের বয়স ২০ থেকে ৩৫ এর মধ্যে। জ্বর ও কাশি নিয়ে তারা আইইডিসিআরে যোগাযোগ করেন। গত ২৪ ঘণ্টায় তাদের নমুনা পরীক্ষার পর পজিটিভ প্রমাণিত হন।

পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা আরও বলেন, এই তিনজন বাদে আরও দুই ব্যক্তিকে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে। তবে তাদের আক্রান্তের বিষয়টি নিশ্চিত নয়।

এদিকে ইতালিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২৩৩ জন। এখন পর্যন্ত ৫ হাজার ৮৮৩ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তাদের মধ্যে ৫৬৭ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে দেশটি। এছাড়া চিকিৎসা নিয়ে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫৬৭ জন।

শনিবার পর্যন্ত করোনাভাইরাসে বিশ্বে ১ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে এবং প্রায় সাড়ে তিন হাজার মানুষের মৃত্যু হয়েছে। আর এসবের বেশিরভাগই উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের ঘটনা। চীনের পরে করোনার ভয়াবহতায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে ইউরোপের ইতালি ও মধ্যপ্রাচ্যের ইরান।