এ বছর মাদ্রাসায় পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ

153
hsc পরীক্ষার ফলাফল 2019

এইচএসসি ও সমমান পরীক্ষায় ফল প্রকাশ হয়েছে আজ। এ বছর মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ২৪৩ জন শিক্ষার্থী।

বুধবার সকাল ১০টায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি শিক্ষা বোর্ডের প্রধানদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফল হস্তান্তর করেন। এরপর সংবাদ সম্মেলন করে ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী। দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে ফলফলের বিস্তারিত প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী।

এরপর সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানরা তাদের নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। মাদরাসা বোর্ডের অধীনে এবার মোট ৮৬ হাজার ১৩৮ জন পরীক্ষা দিয়েছে। গত বছর এ সংখ্যা ছিল ৯৭ হাজার ৭৯৩ জন।

এবার ৯ হাজার ৮৫৭ জন শিক্ষার্থী পাস করতে পারেনি। গতবার এ সংখ্যা ছিল ২০ হাজার ৮৬১ জন। শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৬১৫টি। ৭টি প্রতিষ্ঠানে একজন শিক্ষার্থীও পাস করতে পারেনি। এ বছর মোট ৪৪৮টি কেন্দ্রে ২ হাজার ৬৯৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দিয়েছে। মোট বহিষ্কার হয়েছে ১৩১ জন।

দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে করে বিস্তারিত ফল প্রকাশ করবেন শিক্ষামন্ত্রী। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির চেয়ারম্যান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক জানান, দুপুর ১টা থেকে শিক্ষার্থীরা মোবাইল, ইন্টারনেট ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবে।

…………………………………………..

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার সারাদেশে গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। তবে মাদ্রাসা বোর্ডে গড় পাসের এ হার ৭৮ দশমিক ৬৭ শতাংশ। গতবছর পাসের হার ছিল ৭৭ দশমিক ০২ শতাংশ।

বৃহস্পতিবার (১৯ জুলাই) সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এবার জিপিএ-৫ পেয়েছেন ২৯ হাজার ২৬২ জন শিক্ষার্থী।

ফলাফল প্রকাশের পর শিক্ষা মন্ত্রণালয় থেকে সরবরাহকৃত ফলাফলের সিট পর্যালোচনা করে দেখা গেছে, এবছর মাদ্রাসা বোর্ডের অধীনে শিক্ষার্থী ছিলেন ১ লাখ ১৩৬ জন। তবে পরীক্ষায় অংশ নেন ৯৭ হাজার ৭৯৩ জন। এদের মধ্যে ছাত্র ৫৪ হাজার ৭৭০ জন এবং ছাত্রী ৪৩ হাজার ২৩ জন।

মাদ্রাসা বোর্ডে মোট শিক্ষার্থীদের মধ্যে পাস করেছেন ৭৬ হাজার ৯৩২ জন। এর মধ্যে পাস করা ছাত্রের সংখ্যা ৪৭ হাজার ৯০৭ জন এবং ছাত্রী ৩৪ হাজার ২৫ জন।

ছাত্রদের গড় পাসের হার ৭৮ দশমিক ৩৪ শতাংশ আর ছাত্রীদের গড় পাস ৭৯ দশমিক ০৯ শতাংশ। গড় পাসের হারে এখানেও মেয়েরা এগিয়ে।