এস এস সি রেজাল্ট ২০১৯ কবে দিবে? SSC Result 2019 কবে দিবে

365
ssc result 2019 কবে দিবে

এস এস সি রেজাল্ট ২০১৯ কবে দিবে? SSC Result 2019 কবে দিবে। এসএসসি রেজাল্ট ২০১৯ । SSC Result 2019 সালের মাধ্যমিক (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল ৬ মে দুপুর ২ টায় সারা দেশে একযোগে প্রকাশ হবে। শিক্ষার্থীরা ইন্টারনেট, মোবাইলের এসএমএস ও নিজ নিজ প্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবে।

এস এস সি রেজাল্ট ২০১৯ কবে দিবে?

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল আগামী ৬ মে, সোমবার প্রকাশ করা হবে। আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গতকাল বাংলাদেশ প্রতিদিনকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সোমবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেবেন বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা। পরে সেখানেই শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন। এ সময় বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত থাকবেন। সাধারণত ফল প্রকাশের দিন সকালে শিক্ষামন্ত্রী ও শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা প্রধানমন্ত্রীর হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন। কিন্তু এবার প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় এমনটি করা হচ্ছে না।

এস এস সি পরীক্ষার রেজাল্ট ২০১৯ দেখুন

দশটি শিক্ষা বোর্ডের অধীনে সারা দেশে মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছে। এদিকে ঘূর্ণিঝড় ফণীর কারণে আজ শনিবারের সব পরীক্ষা স্থগিত করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দফতরের এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয় ‘অনিবার্য কারণে’ শনিবারের সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, স্থগিত পরীক্ষাগুলোর সংশোধিত তারিখ ও সময় পরে জানানো হবে। পূর্বঘোষিত অন্যান্য তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে।

SSC Result 2019 কবে দিবে?

SC ফলাফল 2019 – এস এস সি রেজাল্ট ২০১৯। গত বছর ২০ লক্ষাধিক পরীক্ষার্থী এবং তাদের অভিভাবকদের দুশ্চিন্তা এবং উৎকণ্ঠার অবসান ঘটিয়ে শিক্ষা মন্ত্রানালয় SSC পরীক্ষার ফলাফল প্রকাশ করে গত ৬ই মে ২০১৮। গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষার গড় পাসের হার ছিল ৭৭.৭৭ শতাংশ। মোট জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী। ১০ বোর্ডে মোট ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছিল ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন।

গত বছর ১০ টি শিক্ষা বোর্ডে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ছিল ১০,২২,৩২০ জন যার মধ্যে পাস করে ৭,৮৪,২৪৫ জন। আর অংশগ্রহণকারী ছাত্রী ছিল ১০,০৪,২৫৪ জন। এর মধ্যে পাস করেছে ৭,৯১,৮৫৯ জন। এতে দেখা যায়, ছাত্রদের পাসের হার ৭৬.৭১ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৭৮.৮৫ শতাংশ। অর্থাৎ এবার ছাত্রদের তুলনায় ২.১৪ শতাংশ বেশি ছাত্রী এসএসসি পরীক্ষার পাশ করেছিল।

অন্যদিকে, মোট জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ছাত্র ৫৫,৭০১ জন এবং ছাত্রী ৫৪,৯২৮ জন। জিপিএ-৫ পাওয়ায় ছাত্ররা ছাত্রীদের থেকে এগিয়ে ছিল।