এসএসসি কেন্দ্রের ২০০ গজের মধ্যে বহিরাগত প্রবেশ নিষেধ

6
শিক্ষা সংবাদ

সারাদেশে আগামী ২ ফেব্রুয়ারি (শনিবার) থেকে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হতে যাচ্ছে। রাজধানীজুড়ে পরীক্ষা কেন্দ্রের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া সর্বসাধারণের প্রবেশ সম্পূণ নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

বুধবার (৩০ জানুয়ারি) ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে পরীক্ষা কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা নিশ্চিত করতে ডিএমপি অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-ওওও/১৯৭৬) এর ২৮ ও ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে পরীক্ষা কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া অন্যদের প্রবেশ সম্পূণনিষিদ্ধ ঘোষণা করেছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

এ আদেশ আগামী ২ ফেব্রুয়ারি থেকে পরীক্ষার দিনগুলোতে বলবত থাকবে।

এদিকে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এসএসসি ও সমমান পরীক্ষার আইনশৃঙ্খলা প্রস্তুতি ও নিরাপত্তা সংক্রান্ত সভা শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি সাংবাদিকদের জানান, পরীক্ষা চলাকালীন কেন্দ্রের আশপাশে ১৪৪ ধারা জারি করা হবে। এর কয়েকদিন পর ২০০ গজের মধ্যে সর্বসাধারণের প্রবেশ নিষেধে আদেশ জারি করল ডিএমপি।

আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে ২০১৯ সালের এসএসসি পরীক্ষা। ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত এ পরীক্ষা চলবে। আর ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত চলবে ব্যবহারিক পরীক্ষা। প্রতিবারের মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের হলে আসন গ্রহণের নির্দেশনা রয়েছে বোর্ডের।

……………………………………………………………………………..

আগামী ১ ফেব্রুয়ারি থেকে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে মঙ্গলবার (৩০ জানুয়ারি) ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়, কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা নিশ্চিত করতে কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের অনধিকার প্রবেশ পুরোপুরি নিষিদ্ধ। এ আদেশ আগামী ১ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা চলাকালীন দিনগুলোতে বলবৎ থাকবে।

আরও পড়ুনঃ

এক সেটে সারা দেশে প্রশ্ন, ফাঁস হলে বাতিল

‘প্রশ্ন ফাঁস হলেই পরীক্ষা বাতিল, প্রয়োজনে একই পরীক্ষা ১০ বার’