এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মাত্র ছয়টি বাংলাদেশে

6
শিক্ষা সংবাদ

ব্রিটিশ কোম্পানি কিউএস বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে থাকে। সম্প্রতি ২০১৯ সালের এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে সংস্থাটি।

এ তালিকায় বাংলাদেশের মাত্র ৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় সেরা ১০০ তে বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ও স্থান করে নিতে পারেনি।

তালিকার ১২৭ নম্বরে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), ১৭৫ নম্বরে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। এ ছাড়া ৩০১ থেকে ৩৫০ এর মধ্যে আছে ব্র্যাক, নর্থ সাউথ ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় এবং ৪৫১ থেকে ৫০০ এর মধ্যে আছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়।

এ তালিকায় ১১১টি বিশ্ববিদ্যালয়ই চীনে। সেরা ১০ এ থাকা বিশ্ববিদ্যালয়গুলো হলো- ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর (এনইউএস), দ্য ইউনিভার্সিটি অব হংকং, নানিয়াং টেকনোলজিকাল ইউনিভার্সিটি (এনটিইউ) সিঙ্গাপুর, চীনের সিনহুয়া ইউনিভার্সিটি, পেকিং ইউনিভার্সিটি ও ফুদান ইউনিভার্সিটি, হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, কোরিয়ান অ্যাডভান্স ইন্সটিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চাইনিজ ইউনিভার্সিটি অব হংকং এবং দক্ষিণ কোরিয়ার সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি।