এবার জবির ১ম বর্ষে ভর্তি কার্যক্রম অনলাইনে

13
শিক্ষা সংবাদ,

২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) প্রথম বর্ষের সব ইউনিটের (এ, বি, সি, ডি এবং ই) ভর্তি কার্যক্রম এবার অনলাইনে সম্পন্ন করা হবে। দেশ-বিদেশের যে কোনো জায়গা থেকে ইউক্যাশ এর মাধ্যমে টাকা পরিশোধ করলেই ভর্তির প্রাথমিক কাজ সম্পন্ন হবে।

বুধবার (২২ নভেম্বর) বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম ভূইয়ার নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

এসময় তিনি সাংবাদিকদের বলেন, প্রথম বর্ষে ভর্তির জন্য কোনো শিক্ষার্থীকে ক্যাম্পাসে আসতে হবে না। দেশের যে কোনো প্রান্ত, এমন কি বিদেশেও যেখানে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ইউক্যাশ ব্যাংকিং সেবা রয়েছে সেখান থেকে টাকা জমা দিলে প্রাথমিকভাবে ভর্তি সম্পন্ন হবে। পরবর্তীতে নির্ধারিত সময়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রয়োজনীয় মূল সনদ নিজ নিজ বিভাগে জমা দিলেই পুরোপুরি সম্পন্ন হবে ভর্তি কার্যক্রম।

তিনি বলেন, ভর্তি প্রক্রিয়ায় কোনোভাবে নির্ধারিত সময় পার হয়ে গেলে টাকা জমা দেওয়ার সুযোগ নেই। এক্ষেত্রে সিস্টেম নিজে থেকেই আর কাজ করবে না। আবার কোনো শিক্ষার্থী টাকা জমা দিয়ে যদি মূল সনদ বা প্রয়োজনীয় কাগজপত্র জমা না দেয় তাহলে তার ভর্তি স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। ভর্তি সম্পন্নের পর প্রতি সিমেস্টার, ক্লাস অ্যাটেন্ডেন্ট, আইডিকার্ডসহ সব ধরনের কার্যক্রম অনলাইন পদ্ধতিতেই করা হবে।

উপাচার্য আরো বলেন, এতে নাম ঠিকানায় কোনো তথ্য ভুল হওয়ার কোনো সম্ভাবনা নেই। শিক্ষার্থী আইডি নম্বর দিলেই বোর্ড থেকে সব তথ্য সয়ংক্রিয়ভাবে নিয়ে নেওয়া হবে। এভাবে প্রত্যেক মেরিট লিস্ট শেষ হওয়ার পরপরই আবার পরের মেরিট লিস্ট থেকে একইভাবে ভর্তি হতে হবে। এ সিস্টেমে কোনো ধরনের জালিয়াতির সুযোগ থাকবে না।

এসময় উপাচার্যের সঙ্গে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক সেলিম ভূইয়া ও রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান।