শিক্ষা সংবাদ

২০২২-২০ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক স্তরে সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণীতে ভর্তির ১ম মেধা তালিকার ফলাফল ২০২২ প্রকাশ। একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম দফায় আবেদন করা শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হয়েছে। সোমবার (১০ জুন) প্রথম প্রহরে বোর্ডের ওয়েবসাইটে এ ফল প্রকাশ করার কথা থাকলেও নির্ধারিত সময়ের কিছু আগেই রোববার (৯ জুন) রাত ৮টা থেকে ওয়েবসাইট খুলে দেয়া হয়েছে। ভর্তিচ্ছুরা রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফল দেখতে পাচ্ছেন।

ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন অর রশিদ বিষয়টি নিশ্চিত করে জানান, রাত ৮টা থেকে মনোনীত শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে ফল জানিয়ে দেয়া হচ্ছে। ওয়েবসাইটেও ফল দেয়া আছে। যারা এসএমএস পেয়েছেন তারা এখনই ফল দেখতে পারবেন। আর রাত ১২টা থেকে সবাই ফল দেখতে পারবেন।

ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ফল দেখা যাবে। আবেদনকারীর রোল নম্বর, বোর্ড, পাসের বছর ও রেজিস্ট্রেশন নম্বর দিয়েই সে কোন কলেজে ভর্তির সুযোগ পাবে তা জানতে পারবেন। মোবাইলের মাধ্যমেও একাদশে ভর্তিচ্ছুদের ফল জানানো হবে। ভর্তির জন্য মনোনয়ন পাওয়া কলেজের নাম সোমবার মধ্যরাতের পর থেকে এসএমএসের মাধ্যমে ভর্তিচ্ছুদের জানিয়ে দেয়া হবে।

এ বছর এখন পর্যন্ত ভর্তি প্রক্রিয়া নিয়ে কিছু অভিযোগ উঠলেও কোনো গুরুতর অভিযোগ পাওয়া যায়নি বলে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক ড. হারুন অর রশিদ।

প্রথম দফায় মনোনীতদের ১১ জুন থেকে ১৮ জুনের মধ্যে ভর্তি নিশ্চিত করতে হবে। আর এই প্রক্রিয়া সম্পন্ন করতে টেলিটক বা মোবাইল ব্যাংকিং রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে বোর্ডের রেজিস্ট্রেশন ফি ১৯৫ টাকা ফি পরিশোধ করতে হবে। এই প্রক্রিয়ায় ভর্তি নিশ্চিত করতে না পাড়লে মনোনয়ন বাতিল হয়ে যাবে। তার আবেদনটিও বাতিল হয়ে যাবে।

গত ২৩ মে শেষ দিন পর্যন্ত ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ও একটি মাদরাসা বোর্ডের অধীনে থাকা কলেজগুলোতে ভর্তির জন্য মোট আবেদন কারেন প্রায় ১৪ লাখ ভর্তিচ্ছু। এদের মধ্যে অনলাইনে আবেদন করেছে ১০ লাখ ৩৯ হাজারের বেশি এবং এসএমএসের মাধ্যমে ৩ লাখ ৬৫ হাজারের বেশি ভর্তিচ্ছুক। শুধু ঢাকা বোর্ডেই ৩ লাখ ৯৫ হাজারের বেশি ভর্তিচ্ছুক একাদশে ভর্তির আবেদন করেছেন।

উল্লেখ্য, আগামী ১৯ ও ২০ জুন ২য় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। আগামী ২১ জুন রাত ৮টার পর ২য় পর্যায়ে নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে। ২২ ও ২৩ জুন ২য় পর্যায়ের সিলেকশন নিশ্চায়ন করতে হবে।

আগামী ২৪ জুন রাত ৮টার পর থেকে ৩য় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। আগামী ২৫ জুন রাত ৮টার পর ৩য় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে। আগামী ২৭ থেকে ৩০ জুন ২০২২-২০ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে। উল্লেখ্য, এ বছর মোট এসএসসি উত্তীর্ণর সংখ্যা ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন।

ফলাফল দেখার উপায়ঃ

  • অনলাইনে রোল, বোর্ড, পাসের সন ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে ফলাফল দেখতে পারবে।
  • আবেদনের সময় প্রদত্ত নম্বরে এসএমএস করেও ফলাফল জানিয়ে দেওয়া হবে।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ সময়সীমাঃ

  • আগামী ১৯ ও ২০ জুন দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ
  • ২১ জুন রাত ৮টার পর দ্বিতীয় ধাপের নির্বাচিতদের ফল
  • ২৪ জুন রাত ৮টার পর তৃতীয় ধাপের আবেদন গ্রহণ
  • ২৫ জুন রাত ৮টার পর তৃতীয় ধাপের আবেদনের ফল
  • আগামী ১ জুলাই থেকে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু

এইচ.এস.সি ভর্তি নিবন্ধন ফি প্রদান পদ্ধতি 2022

২০২২ সালের এইচ.এস.সি ভর্তি রেজাল্ট কীভাবে পাবেন:

আবেদনকারীকে www.xiclassadmission.gov.bd এই সাইটে USER ID এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। ভর্তি ফলাফলের তথ্য বোর্ডের নির্ধারিত ওয়েবসাইটের ড্যাশবোর্ডে এবং নোটিশ বোর্ডে পাওয়া যাবে। এ ক্ষেত্রে কোনও আবেদনকারী যদি তার আইডি বা পাসওয়ার্ড ভুলে যায়, তারপরও সে তার ইউজার আইডি বা পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারবে। তাই ইউজার আইডি বা পাসওয়ার্ড ভুলে গেলেও কোন ঝামেলা নাই।

কিভাবে আইডি এবং পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন:

যখন কোনও ছাত্র ছাত্রী ২০২২ সালের এইচএসসি অনলাইন ভর্তির আবেদনের “ইউজার আইডি” বা “পাসওয়ার্ড” ভুলে যায় তবে তার এসএসসি রোল, এসএসসি বোর্ড, পাশের বছর, আবেদনে প্রদত্ত মোবাইল নম্বর দিয়ে তথ্য পুনরুদ্ধার করতে পারবে।

এক্ষেত্রে কোন শিক্ষার্থী যদি তার পছন্দের কলেজ তালিকা থেকে কোন কলেজ পরিবর্তন করতে চায় তবে শিক্ষার্থীকে অবশ্যই নিয়মিত ভাবে নিজ নিজ কলেজের নোটিস বোর্ড চেক করতে হবে। কোন গুরুত্বপূর্ণ তথ্য থাকলে কলেজ কত্রিপক্ষ তা তাদের কলেজের নোটিশ বোর্ড এ জানিয়ে দেবে।

একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট ২০২২- ২য় মেধা তালিকা:
আগামী ১৯ ও ২০ জুন দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ, ২১ জুন রাত ৮টার পর দ্বিতীয় ধাপের নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে।

একাদশ শ্রেণিতে ভর্তি রেজাল্ট ২০২২- ৩য় মেধা তালিকা:
একাদশ শ্রেণিতে ভর্তির রেজাল্ট ৩য় মেধা তালিকা ২৫ জুন রাত ৮টার পর শিক্ষা বোর্ডের সাথে সাথে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনারা জানতে পারবেন। তাই এইচ.এস.সি ভর্তির সমস্ত তথ্য এবং ভর্তি রেজাল্ট জানতে আমাদের ওয়েবসাইটে এবং ফেসবুক পেজে চোখ রাখুন। আর ভর্তি ফলাফল ২০২২ সম্পর্কে যে কোনকিছু জানতে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন আর আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২২ নীতিমালাসহ প্রয়োজনীয় সকল তথ্য জেনে নিন

I hope you are enjoying this article. Thanks for visiting this website.