এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ ১৭ জুলাই

159
HSC ফলাফল 2019, hsc পরীক্ষার ফলাফল 2019

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল ১৭ জুলাই প্রকাশ করা হবে। সোমবার (৮ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ড থেকে বিষয়টি জানানো হয়েছে।

আন্তঃশিক্ষা বোর্ডের আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, ১৭ জুলাই এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এ দিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেয়া হবে। পরে শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত তথ্য জানানো হবে। দুপুর ১টার পর শিক্ষার্থীরা ফলাফল জানতে পারবে।

প্রসঙ্গত, এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় ১ এপ্রিল। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে এবারে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এরমধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল আগামী ২০, ২১ বা ২২ জুলাইয়ের যেকোনো দিন প্রকাশ হতে পারে। ফল প্রকাশের সম্ভাব্য দিন উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড। গত ১২ জুন শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের মতবিনিময় সভায় এ প্রস্তাব করা হয় বলে জানা গেছে।

এইস.এস.সি পরীক্ষার রেজাল্ট ২০১৯ দেখুন

মঙ্গলবার আন্তঃশিক্ষা বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বিষয়টি নিশ্চিত করেন। তিনি বিকেলে বলেন, এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের জন্য গত ১২ জুন শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠনো হয়। আগামী ২১ থেকে ২২ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশের জন্য আহ্বান জানানো হয়েছে।

জিয়াউল হক বলেন, নিয়ম অনুযায়ী প্রস্তাবিত দিন হিসেবে এইচএসসি পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের প্রস্তাব করা হয়েছে। সম্ভাব্য এই তারিখগুলোর মধ্যে যেদিন প্রধানমন্ত্রী সময় দিয়ে সম্মতি দেবেন, সেদিনই ফল প্রকাশ করা হবে।

নিয়ম অনুযায়ী ফল প্রকাশের দিন প্রথমে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের অনুলিপি তুলে দেয়া হয়। এরপর সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তুলে ধরা হয়। একই সঙ্গে ফল প্রকাশ করা হয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে। তবে এবার এসএসসি ও সমমানের পরীক্ষার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশ সফরে থাকায় তার অনুপস্থিতিতে ফল প্রকাশ করা হয়। অবশ্য তিনি মুঠোফোনে ফল প্রকাশ অনুষ্ঠানে কথা বলেন।

উল্লেখ্য, গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হবে আগামী ১৭ জুলাই। ওইদিন সকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি তুলে দেবেন। এরপর দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, আটটি সাধারণ শিক্ষা বোর্ডের এইচএসসি, মাদরাসা শিক্ষা বোর্ডের আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (ভোকেশনাল) ও ডিআইবিএস পরীক্ষার ফল ১৭ জুলাই দুপুরে সংবাদ সম্মেলনের পর থেকে পাওয়া যাবে। দেশের শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট, সংশ্লিষ্ট সকল পরীক্ষা কেন্দ্র/শিক্ষা প্রতিষ্ঠান (সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েব মেইল) এবং এসএমএস এর মাধ্যমে একযোগে প্রকাশ করা হবে।