অবশেষে শিক্ষক পদে সুপারিশকৃতদের তালিকা প্রকাশ

36
ফলাফল

নানা নাটকীয়তার পর অবশেষে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৪০ হাজার শূন্যপদে নিয়োগের জন্য সুপারিশকৃতদের তালিকা প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) রাত সাড়ে আটটায় এনটিআরসিএর ওয়েবসাইটে (ngi.teletalk.com.bd) এ তালিকা প্রকাশ করা হয়।

এর আগে দুই দফায় তালিকা প্রকাশের প্রস্তুতি নিয়েও তা প্রকাশ করেনি এনটিআরসিএ। এদিকে আজ বৃহস্পতিবার দুপুরে এনটিআরসিএর চেয়ারম্যান এস এম আশফাক হুসেন বলেন, বৃহস্পতিবার যে কোনও সময় তালিকা প্রকাশ করা হবে।

তবে, পরে শিক্ষা মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা আজ বৃহস্পতিবার তালিকা প্রকাশ না করে আরও যাচাইবাছাই করে শনিবার প্রকাশের কথা বলেন। তার দেয়া তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবেদন প্রকাশ হয়েছিলো।

এদিকে আজ বৃহস্পতিবার সন্ধ্যায় সিলেটে অনুষ্ঠিত এক গণশুনানিতে এনটিআরসিএ চেয়ারম্যান বলেন, ‘আমি যা করেছি, তা আপনাদের ভেতরের কান্না অনুধাবন করেই করেছি। আপনাদের বাবা-মারা আপনাদের দুঃখ যতটুকু না বুঝেন এর চেয়ে বেশি আমি বুঝি। আমি প্রতিশ্রুতিবদ্ধ। যতদিন আছি, শুধু আপনাদের স্বার্থই দেখে যাবো।

তিনি এসময় তিনি নিয়োগপ্রত্যাশীদের কারো কথায় কান না দেয়ার আহবান জানান। আজ রাতেই ফল প্রকাশ হবে বলে তিনি গণশুনানিতে ঘোষণা দেন।

এস এম আশফাক হোসেন বলেন, আল্লাহর নাম নিয়ে বলছি-নিয়োগের ক্ষেত্রে কোনো লেনদেন হয়নি, হবেও না। এনটিআরসিএ’র কেউ ঘুষ নিয়েছে প্রমাণ করলে তিনি চাকরি ছেড়ে দেওয়ার ঘোষণা দেন।

গত ১৯ ডিসেম্বর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩৯ হাজার ৫৩৫টি শূন্য পদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ।

কর্মকর্তারা জানান, সুপারিশকৃত প্রার্থীদের তালিকা ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এরপর সুপারিশপত্র প্রকাশ করা হবে। সুপারিশকৃত প্রার্থীরা নিজ নিজ পাসওয়ার্ড ব্যবহার করে সুপারিশপত্রটি ডাউনলোড করে নিবেন।

জানা গেছে, কোনও প্রতিষ্ঠান সুপারিশকৃতদের নিয়োগে বাধা দিলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এ সংক্রান্ত অভিযোগ পেলে এনটিআরসিএ থেকে শিক্ষা বোর্ডকে বিষয়টি জানানো হবে। বোর্ড প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি ভেঙ্গে দিবে।

উল্লেখ্য, গত ১৮ ডিসেম্বর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৪০ হাজার শূন্য পদে শিক্ষক নিয়োগ দিতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এ বিজ্ঞপ্তি অনুসারে শিক্ষক পদে ৩১ লাখ আবেদন জমা পরে।